ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

হোমল্যান্ড লাইফের অবৈধ ব্যয় ৪৮ কোটি টাকা, অডিটর নিয়োগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
হোমল্যান্ড লাইফের অবৈধ ব্যয় ৪৮ কোটি টাকা, অডিটর নিয়োগ

ব্যবস্থাপনার নামে ৪৮ কোটি ৮০ লাখ টাকা অবৈধ ব্যয় দেখিয়েছে বিমা খাতের হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। গ্রাহকের কষ্টে উপার্জিত এ টাকায় অবৈধ ব্যবস্থাপনা ব্যয় ছাড়াও অন্যান্য অনিয়ম ও দুর্নীতি আছে কি-না...

ঢাকা: ব্যবস্থাপনার নামে ৪৮ কোটি ৮০ লাখ টাকা অবৈধ ব্যয় দেখিয়েছে বিমা খাতের হোমল্যান্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। গ্রাহকের কষ্টে উপার্জিত এ টাকায় অবৈধ ব্যবস্থাপনা ব্যয় ছাড়াও অন্যান্য অনিয়ম ও দুর্নীতি আছে কি-না, তা খতিয়ে দেখতে নিরীক্ষা প্রতিষ্ঠান (অডিট ফার্ম) নিয়োগ দিয়েছে বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রক কর্তৃপক্ষ (আইডিআরএ)।


 
সূত্র জানায়, হোমল্যান্ড লাইফের ২০১২, ২০১৩ ও ২০১৪ সালের ব্যবসায়িক চিত্র নিরীক্ষা করবে আইডিআরএ নির্ধারিত অডিট ফার্ম নুরুল ফারুক হাসান অ্যান্ড কোম্পানি। এতে কোম্পানির অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয়, বিনিয়োগ, প্রিমিয়াম আয়, তামাদি পলিসি, লাইফ ফান্ড ও সম্পদের প্রকৃত তথ্য যাচাই-বাছাই করে দেখা হবে।
 
এদিকে আইডিআরএ’র পাশাপাশি কোম্পানির ৪৮ কোটি ৮০ লাখ টাকা অবৈধ ব্যয়ের বিষয়টি খতিয়ে দেখেছে দুর্নীতি দমন কমিশনও (দুদক)। দুদকের গঠিত কমিটি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তাদের অনুসন্ধান কার্যক্রম চালাচ্ছে।
 
আইডিআরএ’র কাছে অভিযোগ রয়েছে, ২০০৯ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত মোট ৭ বছরে প্রথম বর্ষ প্রিমিয়াম আয়ের তুলনায় ব্যবস্থাপনা ব্যয় নির্ধারিত টাকার চেয়ে ৪৮ কোটি ৮০ লাখ টাকা বেশি দেখিয়েছে কোম্পানিটি। বিমা বিধিমালা-১৯৫৮ এর ৩৯ বিধি অনুসারে প্রথম বর্ষ ব্যবসার জন্য ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা ৯০ শতাংশ নির্ধারণ করা হয়েছে।
 
কিন্তু কোম্পানিটি নির্ধারিত সীমার চেয়ে ২০১১ সালে ১০ কোটি ৭৪ লাখ টাকা, ২০১২ সালে ৪ কোটি ৭৪ লাখ টাকা, ২০১৩ সালে ৬ কোটি ৬৮ লাখ টাকা, ২০১৪ সালে ৬ কোটি ৬৮ লাখ টাকা এবং ২০১৫ সালে ৪ কোটি ৬২ লাখ টাকার বেশি ব্যয় দেখিয়েছে। যা বিমা বিধিমালা-১৯৫৮ এর ৩৯ বিধির লঙ্ঘন।
 
এ অনিয়মের কারণে এর আগে পদ্মা ইসলামী, প্রগতি, মেঘনা, সানফ্লাওয়ার ও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্সসহ মোট ছয়টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে বিশেষ নিরীক্ষক (অডিট) নিয়োগ করে আইডিআরএ। অডিট রিপোর্টে প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে গ্রাহকদের শত শত কোটি টাকা লোপাটের চিত্র উঠে আসে। এরপর নতুন করে ওই ছয়টি প্রতিষ্ঠানের অনিয়ম তদন্তে অডিট ফার্ম নিয়োগ করা হয়েছে।

আইডিআরএ’র সদস্য জুবের আহমেদ খান বাংলানিউজকে বলেন, কোম্পানিটির আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে নিয়ম বহির্ভূত খরচ পাওয়া গেছে। তদন্ত শেষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।
 
হোমল্যান্ড লাইফের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আজিজুল ইসলাম তালুকদার বাংলানিউজকে বলেন, ‘আগের নিয়মের চেয়ে ৪৮ কোটি টাকা বেশি খরচ করা হয়েছে। তবে আগামীতে এ খরচ কমিয়ে আনতে পরিকল্পনা গ্রহণ করেছি। আশা করছি, তা বাস্তবায়ন করতে পারবো’।
 
বাংলাদেশ সময়: ০৭৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এমএফআই/ এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।