ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ইতিবাচক ধারায় পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৮ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
ইতিবাচক ধারায় পুঁজিবাজার

তিনদিন সূচকের উত্থান আর দু’দিন সূচক পতনের মধ্যদিয়ে অরো একটি সপ্ত‍াহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। তবে কমেছে বাজার মূলধনের পরিমাণ।

ঢাকা: তিনদিন সূচকের উত্থান আর দু’দিন সূচক পতনের মধ্যদিয়ে অরো একটি সপ্ত‍াহ পার করলো দেশের পুঁজিবাজার। আলোচিত এ সপ্তাহে লেনদেন, সূচক ও বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে।

তবে কমেছে বাজার মূলধনের পরিমাণ।
 
বাজার সংশ্লিষ্টরা বলছেন, জুন সমাপ্ত বছরের লভ্যাংশ ঘোষণার পাশাপাশি জুলাই থেকে সেপ্টেম্বর ২০১৬ অর্থ বছরের প্রথম প্রান্তিকের আর্থিক প্রতিবেদন প্রকাশের কারণে ইতিবাচক প্রভাব পড়েছে। বেড়েছে প্রাতিষ্ঠানিক, ব্যক্তি ও বিদেশি বিনিয়োগকারীদের অংশগ্রহণ।  

ফলে বাজার থেকে আস্থা ও তারল্য সংকট দূর হচ্ছে। আর ইতিবাচক ধারায় ফিরছে পুঁজিবাজার।
 
১৩-১৭ নভেম্বর আলোচিত সপ্তাহে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৩ হাজার ৯০ কোটি ৬৩ লাখ ৯৭ হাজার ৫৬৬ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিলো ২ হাজার ৯৪৭ কোটি ২২ লাখ ৩ হাজার ৫৪৪ টাকার। যা শতাংশের হারে আগের সপ্তাহের ৪ দশমিক ৮৭ শতাংশের বেশি। এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের লেনদেন হয়েছে ২ হাজার ৭৫৬ কোটি ৬৬ লাখ ১০ হাজার ৫৬৬ টাকা। যা প্রতিদিনে গড়ে ৬১৮ কোটি টাকার লেনেদেন হয়েছে।
 
বিদায়ী সপ্তাহে লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৫১টির আর অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ারের দাম। এর আগের সপ্তাহে লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছিলো ১৩৪টির, কমেছিলো ১৭৩টির আর অপরিবর্তিত ছিলো ২১ কোম্পানির শেয়ারের দাম।
 
তিন সূচকে পথচলা ডিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ২১ দশমিক ২১ শতাংশ বেড়ে ৪ হাজার ৬৯৮ দশমিক ৫৪ পয়েন্টে দাঁড়িয়েছে। একই সময়ে ডিএস-৩০ সূচক ০ দশমিক ৩০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৫৮ পয়েন্টে এবং শরীয়াহ সূচক ০ দশমিক ২২ পয়েন্ট বেড়ে ১ হাজার ১২২ দশমিক ৭০ পয়েন্টে দাঁড়িয়েছে।

সূচক, লেনেদেন ও বেশির ভ‍াগ কোম্পানির শেয়ারের দাম বাড়লেও কমেছে বাজার মূলধন। আগের সপ্তাহের বাজার মূলধন ৩২৮৫৪১ কোটি ২০ লাখ ১২ হাজার ৫১৫ টাকা থেকে কমে ৩২৮৪৮৮ কোটি ৬৭ লাখ ১৫ হাজার ৭৯৬ টাকা। যা শতাংশের হিসাবে ০ দশমিক ০২ শতাংশ কম।
 
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত সপ্তাহে লেনেদেন হয়েছে ১৯২ কোটি ৪ লাখ ৫৫ হাজার ২৫১ টাকার। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিলো ১৭৩ কোটি ১৪ লাখ ১১ হাজার ৪৮৭ টাকার।
 
সিএসইর প্রধান সূচক আগের সপ্তাহের চেয়ে ৫৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮০৫ পয়েন্ট দাঁড়িয়েছে। এর আগের সপ্তাহের সূচক ছিলো ৮ হাজার ৭৫২ পয়েন্ট।
 
লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১৪২টির, কমেছে ১১৮টির আর অপরিবর্তিত রয়েছে ২৫ কোম্পানির শেয়ারের দাম।
 
বাংলাদেশ সময়: ১৭৫২ ঘণ্টা, নভেম্বর ১৮, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।