ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শফিকের বিরুদ্ধে রহিমা ফুডের সংবেদনশীল তথ্য গোপনের অভিযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
শফিকের বিরুদ্ধে রহিমা ফুডের সংবেদনশীল তথ্য গোপনের অভিযোগ

ঢাকা: উদ্যোক্তা-পরিচালকদের শেয়ারের মালিকানা হস্তান্তরের মতো মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নিয়ে লুকোচুরির অভিযোগ উঠেছে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহকারী মহাব্যবস্থাপক ও লিস্টিং বিভাগের প্রধান মো. শফিকুল ইসলাম ভূইয়া বিরুদ্ধে। তার বিরুদ্ধে অভিযোগ, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি রহিমা ফুড করপোরেশন লিমিটেডের উদ্যোক্তা পরিচালকদের শেয়ারের মালিকানা হস্তান্তরের মূল্য সংবেদনশীল তথ্য বিলম্বে প্রকাশ করেছেন।

অভিযোগ, কোম্পানির পক্ষ থেকে গত রোববার (১৬ অক্টোরব) ডিএসইকে জানানো হয় যে- রহিমা ফুডের উদ্যোক্তা-পরিচালকদের হাতে থাকা প্রায় ১ কোটি ৫ লাখ ৯৬ হাজার ৮৭০টি শেয়ার অর্থাৎ কোম্পানির মোট শেয়ারের ৫৩ শতাংশ সিটি সুগার ইন্ডাস্ট্রিজের কাছে হস্তান্তর করা হবে, এখন প্রয়োজন কমিশনের সিদ্ধান্ত। কিন্তু এ বিভাগে দায়িত্বে থাকা শফিকুল ইসলাম ডিএসইর ওয়েসসাইটে তা প্রকাশ করেননি। বরং তার কাছে আত্মীয়-স্বজনের মাধ্যমে এই কোম্পানির শেয়ার ক্রয় সম্পন্ন করেন রোব ও সোমবার। এরপর দিন মঙ্গলবার (অক্টোবর ১৮) তিনি ডিএসইতে এই তথ্য প্রকাশ করেন।

এর আগেও, সামিট পাওয়ারের সঙ্গে একই গ্রুপের তিন কোম্পানির এক হওয়া বিষয়ে সৃষ্ট জটিলতায় তার বিরুদ্ধে তদন্তও করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিন (বিএসইসি)। এ নিয়ে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের একটি প্রক্রিয়াও চলমান রয়েছে।

এদিকে, ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সহকারী মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম ভূইয়া ও সিনিয়র এক্সিকিউটিভ ইকরাম হোসেনকে সদস্য হিসেবে রেখে কোম্পানিটির মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ নিয়ে লুকোচুরির অভিযোগ তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

বুধবার (১৯ অক্টোবর) বিএসইসির উপ-পরিচালক আল মাসুম মৃধাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয় বলে বাংলানিউজকে নিশ্চিত করেন বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান।

তিনি বলেন, মূল্য সংবেদনশীল তথ্যকে ব্যবহার করে এ কোম্পানির শেয়ারে কোনো অস্বাভাবিক লেনদেন হয়েছে কিনা, তাও খতিয়ে দেখবে বিএসইসি গঠিত তদন্ত কমিটি।

কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেওয়া হয়েছে। কমিটি রহিমা ফুডের মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশে কোনো অনিয়ম হয়েছে কিনা এবং এ সময়ে শেয়ারটির অস্বাভাবিক লেনদেন হয়েছে কিনা তা তদন্ত করা হবে।

বাংলাদেশ সময়: ১২২৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৬
এমএফআই/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।