ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে নয় মাসে নিট বিনিয়োগ বেড়েছে সাতগুণ

মাহফুজুল ইসলাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৬
পুঁজিবাজারে নয় মাসে নিট বিনিয়োগ বেড়েছে সাতগুণ

ঢাকা: চলতি বছরের (জানুয়ারি থেকে সেপ্টেম্বর) প্রথম নয় মাসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের প্রকৃত (নিট) বিনিয়োগ বেড়েছে ৬১৭ দশমিক ৫০ শতাংশ। যা আগের বছরের চেয়ে সাতগুণের বেশি।

 

ডিএসই সূত্রে জানা যায়, চলতি বছরের প্রথম নয় মাসে ডিএসইতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের নিট বিনিয়োগ হয়েছে ৫৮৭ কোটি ২৪ লাখ ৫৭ হাজার ৮৫২ টাকা। ২০১৫ সালের একই সময়ে এর পরিমাণ ছিল মাত্র ৮১ কোটি ৮৪ কোটি লাখ ৫৮ হাজার ৭৩৩ টাকা। শতাংশের হিসেবে যা বেড়ে দাঁড়িয়েছে ৬১৭ দশমিক ৫০ শতাংশ বা সাতগুণ।
 
এ সময়ে ডিএসইতে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ছয় হাজার ৩৯৭ কোটি ১ লাখ ৯৬ হাজার ২৮১ টাকা। এর আগের বছর একই সময়ে লেনদেন হয়েছিলো পাঁচ হাজার ৪৬৭ কোটি ৯১ লাখ ১৮ হাজার ৫৫৩ টাকা। যা আগের বছরের একই সময়ের তুলনায় বেড়েছে ৯২৯ কোটি ১০ লাখ ৭৭ হাজার ৭২৮ টাকা।
 
এর মধ্যে চলতি বছরের নয় মাসে বিদেশিরা শেয়ার কিনেছেন তিন হাজার ৪৯২ কোটি ১৩ লাখ ২৭ হাজার ৬৬ টাকার। গত বছর একই সময় শেয়ার কিনেছিলেন দুই হাজার ৭৭৪ কোটি ৮৭ লাখ ৮৮ হাজার ৬৪৩ টাকার।
 
প্রথম নয় মাসে ডিএসইতে বিদেশিরা শেয়ার বিক্রি করেছেন দুই হাজার ৯০৪ কোটি ৮৮ লাখ ৬৯ হাজার ২১৫ টাকার। গত বছরের একই সময়ে শেয়ার বিক্রি করেছিলেন দুই হাজার ৬৯৩ কোটি ৩ লাখ ২৯ হাজার ৯১০ টাকার।
 
সব মিলে গত নয় মাসে বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীদের প্রকৃত বিনিয়োগ হয়েছে ৫৮৭ কোটি ২৪ লাখ ৫৭ হাজার ৮৫২ টাকার। আগের বছরের একই সময়ে লেনদেন হয়েছিলো ৮১ কোটি ৮৪ কোটি লাখ ৫৮ হাজার ৭৩৩ টাকার।  

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, বিদেশিরা সব সময় কম দামে শেয়ার কেনেন। তারপর দাম বাড়লে তা বিক্রি করেন।  
 
জানা গেছে, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ এবং নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিদেশিদের দেশের বাজারে আনতে পুঁজিবাজারে নানা সংস্কার কার্যক্রম সম্পন্ন করেছে। এর মধ্যে রয়েছে স্টক এক্সচেঞ্জের ডিমিউচ্যুয়ালাইজেশন, সফটওয়্যারের আধুনিকায়ন, বিএসইসিকে শক্তিশালীকরণ ও আইনগত সংস্কার।

তাছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর আর্থিক স্বচ্ছতা নিশ্চিত করতে ফাইন্যান্সিয়াল রিপোর্টিং অ্যাক্ট পাস করা হয়েছে। অনিয়মের সঙ্গে জড়িত থাকায় বিএসইসি অনেককে জরিমানা করছে। শেয়ার কেলেঙ্কারির সঙ্গে জড়িতদের আইনের আওতায় আনতে আলাদা ট্রাইব্যুনাল গঠিত হয়েছে। এসবের ফলে প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়তে শুরু করেছে।
 
বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।