ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে আর শেয়ার কেলেঙ্কারি হবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
পুঁজিবাজারে আর শেয়ার কেলেঙ্কারি হবে না

ঢাকা: পুঁজিবাজারে আর শেয়ার কেলেঙ্কারি হবে না বলেন মন্তব্য করেছেন পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. অধ্যাপক খায়রুল হোসেন।

তিনি বলেন, ১৯৯৬ এবং ২০১০ সালের মতো আরেকটি শেয়ার কেলেঙ্কারি হওয়ার কোনো সম্ভবনা নেই।

কারণ গত ছয় বছরে পুঁজিবাজারের সব সূচকের চিত্রটাই পরিবর্তন করেছি।
 
রোববার রাতে (২৫ সেপ্টেম্বর) ঢাকা ক্লাবে ডিএসই ব্রোকারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।  

অনুষ্ঠানে প্রধান অতিথির হিসেবে বক্তব্য রাখেন, বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ডিএসইর সাবেক চেয়ারম্যান ও এমপি কাজী ফিরোজ রশিদ, ডিএসইর চেয়ারম্যান বিচারপতি (অব) সিদ্দিকু রহমান।  

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ব্রোকারস অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আহসানুল ইসলাম টিটো।
 
কমিশনের চেয়ারম্যান বলেন, দেশের রাজনৈতিক অবস্থা স্থিতিশীল থাকলে, পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ বাড়বে। ভাল ভাল কোম্পানি আসবে।

তিনি বলেন, এরই মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জের শেয়ারের বিনিয়োগ করতে ১০টি বিদেশি কোম্পানি আগ্রহ প্রকাশ করেছে। আরো অনেক কোম্পানি বাংলাদেশের পুঁজিবাজারে বিনিয়োগ করতে পাইপ লাইনে রয়েছে।

সাবেক কমিশনার আরিফ খান মূল প্রবন্ধ উপস্থানের সময় বলেন, যে দেশের পুঁজিবাজার যতো বড়, সেই দেশের অর্থনীতিও ততো বড়। দেশের উন্নয়নের জন্য ব্যাংকের পাশাপাশি পুঁজিবাজার পুঁজি দিয়ে বড় ধরনের অবদান রাখতে পারে। তিনি বলেন, ২০১০ সালে সূচক ছিলো ৯ হাজার পয়েন্ট। বর্তমানে অবস্থান করছে সাড়ে ৪ হাজার পয়েন্টে। সুতরাং কোম্পানিগুলোর করপোরেট গর্ভন্যান্স, পিই রেশিওসব পুঁজিবাজারের সব সূচক ইতিবাচক ধারায় রয়েছে। এখনই পুঁজিবাজারে বিনিয়োগের উত্তম সময়।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চেয়ারম্যান আব্দুল মজিদ বলেন, পুঁজিবাজার এখন স্থিতিশীল রয়েছে। দেশের বিদ্যুৎ খাতের উন্নয়নের জন্য বড় ধরনের অবদান রাখতে পারে।

বাংলাদেশ সময়: ০৭০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।