ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইকে ব্যবসায়ী হওয়ার পরামর্শ জ্বালা‌নি প্র‌তিমন্ত্রীর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
ডিএসইকে ব্যবসায়ী হওয়ার পরামর্শ জ্বালা‌নি প্র‌তিমন্ত্রীর

ঢাকা: বিনিয়োগ বোর্ডের মতো অলস বসে না থেকে ঢাকা স্টক এক্সচেঞ্জকে (ডিএসই) ব্যবসায়ী হতে হবে বলে মন্তব্য করেন বিদ্যুৎ ও জ্বালা‌নি প্র‌তিমন্ত্রী নসরুল হামিদ।

রোববার (২৫ সেপ্টেম্বর) ঢাকা ক্লাবে ‘পুঁজিবাজারের অর্থায়নে বিদ্যুৎ ও জ্বালা‌নি খাতের উন্নয়ন’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

 

আলোচনা সভার আ‌য়োজন ক‌রে ডিএস‌সি ব্রোকা‌রেজ অ্যা‌সো‌সি‌য়েস‌ন অফ বাংলা‌দেশ(ডি‌বিএ)।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমানে দেশে ২৬টি বিদ্যুৎ খাতের কোম্পানি রয়েছে। কোম্পানিগুলোক বাজারে আনতে কার্যক্রম চালান। ঘরে বসে থাকলে চলবে না।

নসরুল হামিদ আরও বলেন, বাংলাদেশে বিনি‌য়োগকারী‌দের আকৃষ্ট কর‌তে ব্র্যান্ডিং করা প্র‌য়োজন। তার আগে আস্থা সৃষ্টি করুন। আস্থা ফিরলে পুঁজিবাজারে বিনিয়োগের অভাব হবে না। কিন্তু দেশের পুঁজিবাজার সংশ্লিষ্টরা কেন এটি কর‌তে পার‌ছে না, জানি না।

প্রতিমন্ত্রী বলেন, আপনারা অন্যের ব্র্যান্ডিং ফলো করছেন। কিন্তু নিজেরা যা করছেন তা অন্যের কাছে ব্র্যান্ডিং করতে পারছেন না। আপনার বিশ্বাসটাকে একবার ব্র্যান্ডিং করে দেখুন ফলাফল পাবেন। তবে এ ক্ষেত্রে আমাদের বোর্ড অব ইন‌ভেস্ট‌মে‌ন্টের মত ব‌সে থকে‌লে চল‌বেনা। বাজার সংশ্লিষ্টদের বের হ‌য়ে আস‌তে হবে। ঘ‌রে ব‌সে লাভ খুঁজলে চলবে না।

তিনি বলেন, শুধু দেশের বাজারে ব্র্যান্ডিং নয়, আন্তর্জাতিক পর্যায়েও এটি করা প্রয়োজন, তাহ‌লে দেশ-বি‌দেশে বিনিয়োগকরীরা আস্থা ফি‌রে প‌বে।

তিনি আরো বলেন, আপনারা ১শ, ২শ কো‌টি টাকার কোম্পা‌নি ছে‌ড়ে আমার কাছে আসুন, বড় কোম্পা‌নিকে নিয়ে আসার রাস্তা দে‌খিয়ে দেব। আশাক‌রি লোকসান মি‌টে যাবে।

আলোচনা সভায় সংগঠনের সভাপতি আহসান ইসলাম টিটুর সভাপতিত্ব আরো উপস্থিত ছিলেন, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খাইরুল হোসেন, ব্রোকা‌রেজ অ্যা‌সো‌সি‌য়েস‌নের সদস্য সংসদ সদস্য কাজী ফি‌রোজ র‌শীদ, ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যান।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন সাবেক বিএসইসির কমিশনার আরিফ খান।  
 
বাংলাদেশ সময়: ০২৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৬, ২০১৬
এমএফআই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।