ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে ফিরছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ৫, ২০১৬
পুঁজিবাজারে ফিরছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা

ঢাকা: যৌক্তিকমূল্যের চেয়ে কম দামে শেয়ার কেনাবেচা হওয়ায় দেশের পুঁজিবাজারে ফিরছেন বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা। এর ফলে বাজারে তাদের অংশগ্রহণ বাড়ছে।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবশেষ তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম আট মাসে (জানুয়ারি-আগস্ট) প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীদের মোট লেনদেন হয়েছে ৫ হাজার ৬৫৬ কোটি ৬২ লাখ ৯০ হাজার টাকা।

এর মধ্যে ৩ হাজার ৫১ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকার শেয়ার কিনেছেন বিদেশিরা। আর এ সময়ে শেয়ার বিক্রি করেছেন ২ হাজার ৬০৫ কোটি ৪৬ লাখ ২০ হাজার টাকা। অর্থাৎ প্রবাসী ও বিদেশি বিনিয়োগকারীরা এ সময়ে সাড়ে ৪শ’ কোটি টাকার শেয়ার বেশি কিনেছেন।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, বাজারে কম দামে ভালো কোম্পানির শেয়ার কিনতে পারায় বিদেশি ও প্রবাসী বিনিয়োগকারীরা দীর্ঘমেয়াদী চিন্তা করে দেশের পুঁজিবাজারে ফিরছেন।

পুঁজিবাজার বিশ্লেষক ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, শেয়ারের দাম ও কোম্পানিগুলোর পিই রেশিও দেখলেই বোঝা যায় যে পুঁজিবাজার বিনিয়োগ উপযোগী হয়েছে। এখনই দীর্ঘমেয়াদী বিনিয়োগের সময়।
তিনি বলেন, এখন বাজারে সূচক অনেকটা নিচে, যা বাজারে বিনিয়োগ ঝুঁকি কমিয়ে এনেছে। এতে বিদেশি বিনিয়োগকারীরা নতুন করে বিনিয়োগে আগ্রহী হয়েছেন। ‍

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বাংলানিউজকে বলেন, বিদেশিরা সবসময় কম দামে শেয়ার কেনেন। তারপর দাম বাড়লে তা বিক্রি করে দেন।  

তিনি বলেন, বিদেশিরা সবসময় কোম্পানির সার্বিক অবস্থা ও বর্তমান শেয়ারের দাম দেখে, গবেষণার পর শেয়ার কেনেন। এটা পুঁজিবাজারের জন্য ইতিবাচক। মন্দার বাজারে বিদেশিদের বিনিয়োগ দেশি বিনিয়োগকারীদের জন্য অনুপ্রেরণা।  

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ০৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।