ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, মে ৫, ২০১৬
ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বৃহস্পতিবার (০৫ মে) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে ঢাকা ও চট্টগ্রামের পুঁজিবাজারে লেনদেন।

 

এদিন লেনদেনের প্রথম আধা ঘণ্টায় ঢাকার বাজারে সূচক বেড়েছে ২৬ পয়েন্ট, চট্টগ্রামে বেড়েছে ৩৩ পয়েন্ট।

 

এর আগের দিন বুধবার (০৪ মে) সূচকের নিম্নমুখী ধারায় লেনদেন হয়েছে। তবে তার আগের দিন মঙ্গলবার (০৩ মে) টানা সাত কার্যদিবস দরপতনের পর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগের সমন্বয়সীমা বাড়ানোর ফলে ইতিবাচক প্রভাব পড়েছে। এতে ১০টি ব্যাংকের ১২শ’ কোটি টাকার শেয়ার বিক্রি করতে হবে না। বরং শেয়ার কিনতে পারবে।

বৃহস্পতিবার (০৫ মে) লেনদেনের শুরুতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বৃদ্ধি পেতে থাকে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ২২ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪২৮ পয়েন্টে অবস্থান করছে।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৩ পয়েন্ট অবস্থান করছে।

বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৭০ কোটি টাকার কিছু বেশি। লেনদেন হওয়া প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৫০টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত আছে ৩২টি।

অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৫৩ লাখ টাকা। লেনদেন হওয়া ৭৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত আছে ১৫টির।

বাংলাদেশ সময়: ১১৩৫ ঘণ্টা, মে ০৫, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।