ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

৭ কার্যদিবসের মধ্যে মিউচ্যুয়াল ফান্ডের টাকা দেওয়ার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, মে ৫, ২০১৬
৭ কার্যদিবসের মধ্যে মিউচ্যুয়াল ফান্ডের টাকা দেওয়ার নির্দেশ

ঢাকা: পুঁজিবাজার থেকে অবলুপ্ত এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ড এবং গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড স্কিম ওয়ানকে আগামী ৭ কার্যদিবসের মধ্যে ফান্ডের ইউনিট হোল্ডারদের টাকা দেওয়ার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

 

বুধবার (০৪ মে) বিএসইসির ৫৭১তম কমিশন সভায় এসব ফান্ডের ট্রাস্টি প্রতিষ্ঠানকে এ নির্দেশনা দেওয়া হয়।

বিএসইসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচ্যুয়াল ফান্ডের ট্রাস্টির দেওয়া অডিট প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ মূল্য নির্ধারণ করা হয়।

মূল্য নির্ধারণের ক্ষেত্রে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত ফান্ডের নিট সম্পদ ও ২ মার্চ ২০১৬ এর অডিট রিপোর্ট বিবেচনায় নেওয়া হয়েছে। ট্রাস্টির দেওয়া এ মূল্যায়ন কিছু অবজারভেশন অনুযায়ী অনুমোদন করে বিএসইসি। এর পাশাপাশি ইউনিটপ্রতি ফান্ডের মালিকেরা ২৫ টাকা ৯৩ পয়সা পাবেন বলে নির্ধারণ করে।

উল্লেখ্য, ফান্ডটির ট্রাস্টি হিসেবে দায়িত্ব পালন করছে বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স এবং কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করছে ব্র্যাক ব্যাংক লিমিটেড।

অন্যদিকে, গ্রামীণ মিউচ্যুয়াল ফান্ড স্কিম ওয়ানের ট্রাস্টির দেওয়া অডিট প্রতিবেদনের ওপর ভিত্তি করে এ মূল্য নির্ধারণ করা হয়। মূল্য নির্ধারণের ক্ষেত্রে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত ফান্ডের নিট সম্পদ ও ২ মার্চ ২০১৬ এর অডিট রিপোর্ট বিবেচনায় নেওয়া হয়েছে।

ট্রাস্টির দেওয়া এ মূল্যায়ন কিছু অবজারভেশন অনুযায়ী অনুমোদন করে বিএসইসি। এর পাশাপাশি ইউনিটপ্রতি ফান্ডের মালিকেরা ২৪ টাকা ৬৬ পয়সা পাবেন বলে নির্ধারন করে।

আগামী ৭ সাত কার্যদিবসের মধ্যে ফান্ডের মালিকদের মধ্যে এ টাকা বণ্টন করতে হবে। একই সঙ্গে অন্য অবজারভেশনগুলোর ওপর পরবর্তীতে পদক্ষেপ নেওয়া হবে বলে সিদ্ধান্ত নেয় কমিশন।

বাংলাদেশ সময়: ০০৩৪ ঘণ্ট‍া, মে ০৫, ২০১৬
এমএফআই/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।