ঢাকা, রবিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এসআর ও ভিশন ক্যাপিটালকে ১৪ লাখ টাকা জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০১ ঘণ্টা, মে ৪, ২০১৬
এসআর ও ভিশন ক্যাপিটালকে ১৪ লাখ টাকা জরিমানা

ঢাকা: সিকিউরিটিজ আইন ভঙ্গ করায় ভিশন ক্যাপিটাল ও এসআর ক্যাপিটালকে জরিমানা করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

এর মধ্যে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের বিধিমালা ভঙ্গের কারণে ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে ২ লাখ টাকা, এসআর ক্যাপিটালকে ১০ লাখ এবং প্রতিষ্ঠানের পরিচালক সিদ্দিকুর রহমানকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার (মে ৪) বিএসইসি ৫৭১তম কমিশন সভায় এ জরিমানা করা হয়।

বিএসইসির সংবাদ বিজ্ঞপ্তিবে বলা হয়, ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড দু’জন গ্রাহকের হাত থেকে ৫ লাখ ৭০ হাজার টাকার চেক নেয় এবং তা প্রতিষ্ঠানটির সমন্বিত গ্রাহক হিসেবে তা আদায় করে।

পরবর্তীতে ওই গ্রাহকদের হিসাবে টাকা জমা না করে অন্য গ্রাহকদের হিসাবে আদায় অর্থ জমার মাধ্যমে অর্থ আত্মসাৎ করে। যা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি বিধিমালা, ২০০০ এর বিধি ১১ এবং দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ লঙ্ঘন।

এসব সিকিউরিটিজ আইন ভঙ্গের কারণে কমিশন ভিশন ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডকে গ্রাহকের কাছ থেকে আদায় করা ৫ লাখ ৭০ হাজার টাকা ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে প্রতিষ্ঠানটিকে ২ লাখ টাকা জরিমানা করে কমিশন।

অপর প্রতিষ্ঠান চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সদস্য এসআর ক্যাপিটাল লিমিটেড কমিশনের নিয়মিত পরিদশন টিম অনেক অনিয়ম পেয়েছে। এর মধ্যে শেয়ার শট সেল করার মাধ্যমে সিএসইর আইন ২০০৫এর আইন ৪(১) এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার,স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০এর বিধি১১ লঙ্ঘন।

পরিচালকদের মার্জিন ঋণ সুবিধার মাধ্যমে কমিশনের নির্দেশ নং-এসইসি/এসএমআরআরসিডি/২০০১/-৪৩/৫১ তারিখ ২২/০৭/২০১০ লঙ্ঘন। নন মার্জিনেবল জেড ক্যটাগড়ির শেয়ার ক্রয়ে মার্জিন ঋণ প্রদান করার মাধ্যমে কমিশনের নির্দেশ না লঙ্ঘন।

সম্মন্বিত গ্রাহক হিসেবে এর তহবিল ঘাটতি থাকা এবং পরিচালকের অর্থ উত্তোলন করার মাধ্যমে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আইন ১৯৮৭এর রুলস ৮এ এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার,স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০এর বিধি ১১ এবং দ্বিতীয় তফসিলের আচরণ বিধি লঙ্ঘন।

এছাড়াও  গ্রাহকদের হিসাবে ডিপিএ৬ ও পোর্টফোলিও হিসাবে গরমিল থাকার মাধ্যমে এবং সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক-ডিলার,স্টক-ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০এর বিধি ১১ ভাঙায় দ্বিতীয় তফসিলের আচরণ বিধি ১ লঙ্ঘন করাসহ আরও দু‘টি আইন লঙ্ঘন করায় কোম্পানিকে ১০ লাখ আর পরিচালক মো. সিদ্দিকুর রহমানকে ২ লাখ টাকা জরিমানা করেছে কমিশন।

বাংলাদেশ সময়: ২০৪৮ ঘণ্টা, মে ৪, ২০১৬
এমএফআই/এএ

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।