ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪১ ঘণ্টা, মে ৩, ২০১৬
ডিএসই থেকে রাজস্ব আদায় বেড়েছে

ঢাকা: গত মার্চের তুলনায় এপ্রিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে রাজস্ব আদায় বেড়েছে আড়াই কোটি টাকা। অবশ্য তার আগের মাসে ডিএসই‘র রাজস্ব আদায় হ্রাস পেয়েছিলো।

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর সূত্র মতে, এপ্রিল মাসে ডিএসই থেকে সরকারের রাজস্ব আদায় হয়েছে ১২ কোটি ৫৩ লাখ ৩৬ হাজার ১২৫ টাকা। এর মধ্যে বিনিয়োগকারীদের শেয়ার বিক্রি বাবদ সরকার রাজস্ব পেয়েছে ৭ কোটি ৫০ লাখ ৪৭ লাখ ৪৩২ টাকা। আর উদ্যোক্তা পরিচালকরা দিয়েছেন ৫ কোটি ২ লাখ ৮৮ হাজার ৬৯৩ টাকার রাজস্ব।  

এছাড়া মার্চ মাসে ডিএসই থেকে রাজস্ব আদায় হয় ১০ কোটি ১৪ লাখ ৯৩ হাজার টাকা। আর ফেব্রুয়ারিতে ডিএসই থেকে রাজস্ব আদায় হয়েছিল ১২ কোটি ৪৮ লাখ ৭৮ হাজার টাকা।

মূলত ডিএসইর সদস্য বা ব্রোকারেজ হাউজগুলোর পাশাপাশি উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারহোল্ডারদের শেয়ার বিক্রি বাবদ পুঁজিবাজার থেকে রাজস্ব আদায় করে সরকার।

এপ্রিল মাসে বিনিয়োগকারীদের বিনিয়োগ অথাৎ ডিএসইর ব্রোকারেজ হাউজ থেকে ৭ কোটি ৫০ লাখ ৪৭ লাখ ৪৩২ টাকার রাজস্ব আদায় হয়েছে। মার্চ মাসে এই খাত থেকে আদায় হয় ৭ কোটি ৯৯ লাখ ৭২ হাজার টাকার রাজস্ব। ফেব্রুয়ারিতে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৮ কোটি ৬৪ লাখ ২১ হাজার টাকা।

আর উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে এপ্রিল মাসে সরকারের রাজস্ব আদায় হয়েছে ৫ কোটি ২ লাখ ৮৮ হাজার ৬৯৩ টাকা। যা মার্চ মাসে ছিলো ২ কোটি ১৫ লাখ ২০ হাজার ৬৯৭ টাকা। আর ফেব্রুয়ারিতে ডিএসই উদ্যোক্তা পরিচালক ও প্লেসমেন্ট শেয়ারধারীদের কাছ থেকে রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ৩ কোটি ৮৪ লাখ ৫৬ হাজার টাকা।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা,৩ মে, ২০১৬,
এমএফআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।