ঢাকা, বুধবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২২ মে ২০২৪, ১৩ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সমন্বয়সীমা বাড়ানোর আশ্বাসে পুঁজিবাজারে উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, মে ৩, ২০১৬
সমন্বয়সীমা বাড়ানোর আশ্বাসে পুঁজিবাজারে উত্থান

ঢাকা:  টানা সাত কার্যদিবস পর পুঁজিবাজারে দরপতন থেমেছে। মঙ্গলবার (০৩ মে) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস দেশের পুঁজিবাজারে ব্যাপক উত্থান হয়েছে।

দিনভর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষে ঢাকার বাজারে সূচক বেড়েছে ১০০ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে বেড়েছে ১৮৬ পয়েন্ট।

 

এর আগের টানা সাত কার্যদিবস (২১, ২৪, ২৫, ২৬, ২৭, ২৮ এপ্রিল এবং ২ মে) উভয় বাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পরোক্ষভাবে পুঁজিবাজারে অতিরিক্ত বিনিয়োগের সমন্বয়সীমা বাড়ানোর আশ্বাসের ফলে বাজারে ইতিবাচক প্রভাব পড়েছে। এর আগে সোমবার (০২ মে) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে শেয়ার বিক্রি না করে ব্যাংকগুলোর এক্সপোজার সমন্বয় করার ঘোষণা দেওয়া হয়।

মঙ্গলবার দিনভর সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের চেয়ে ১০০ পয়েন্ট বেড়ে ৪ হাজার ২৭২ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন ডিএইএক্স শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৪ ও ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ৪৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪০৫ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৬৩টির কমেছে ২৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৪ কোম্পানির শেয়ারের দাম।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক  সিএসইএক্স ১৮৬ পয়েন্ট বেড়ে ৭ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।
এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৩ কোটি ১৯ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৪০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১৯২টির, কমেছে ৩৩টির এবং অপরিবর্তিত আছে ১৫টির।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, মে ০৩, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।