ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

বাংলাদেশ ব্যাংকের পলিসি সাপোর্ট পুঁজিবাজারের জন্য ইতিবাচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৮ ঘণ্টা, মে ২, ২০১৬
বাংলাদেশ ব্যাংকের পলিসি সাপোর্ট পুঁজিবাজারের জন্য ইতিবাচক

ঢাকা: পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগসীমা নিয়ে বাংলাদেশ ব্যাংকের পলিসি সাপোর্ট বাজারের জন্য ইতিবাচক বলে মন্তব্য করেছেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের (বিএমবিএ) সভাপতি সায়েদুর রহমান।

 

সোমবার (০২ মে) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) শীর্ষ ব্রোকারস ও মার্চেন্ট ব্যাংকার্সদের মধ্যে নিয়মিত বৈঠক শেষে তিনি এ মন্তব্য করেন।

 

তিনি বলেন, বাংলাদেশ ব্যাংক সরাসরি এক্সপোজার লিমিট না বাড়িয়ে যে পলিসি সাপোর্টের উদ্যোগ নিয়েছে তা শেয়ারবাজারের জন্য যথাযথ।
 
এসময় মার্চেন্ট ব্যাংক এবং ব্রোকারেজ হাউজের ব্যবস্থাপনা পরিচালকরা (এমডি) উপস্থিত ছিলেন।
 
ব্যাংকের ধারণ করা শেয়ার ও সাবসিডিয়ারি কোম্পানিকে দেওয়া ঋণ সাবসিডিয়ারির মূলধনে রূপান্তরের সুযোগ করে দিয়েছে বাংলাদেশ ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংক এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ কথা জানায়।

ফলে একদিকে সাবসিডিয়ারির মূলধন বাড়বে, অপরদিকে তাদের পুঁজিবাজারে বিনিয়োগসীমা কমে আইনিসীমার মধ্যে নেমে আসবে। এভাবে সব ব্যাংকই আইনিসীমার মধ্যে চলে আসবে। এ প্রক্রিয়ায় অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য কোনো শেয়ার বিক্রি করতে হবে না।
 
সায়েদুর রহমান বলেন, বাংলাদেশ ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের জন্য সময় বাড়ানোর পরিবর্তে যে নীতি গ্রহণ করেছে তা যথাযথ। যদি নীতি গ্রহণ না করে সমন্বয়ের জন্য দুই বছর সময় বাড়ানো হতো, তাহলে দুই বছর পর আবার শেয়ার বিক্রির চাপ বাড়তো।

এ নীতি গ্রহণের ফলে এখন ব্যাংকগুলোকে শেয়ার বিক্রয় করতে হবে না। যাতে শেয়ারবাজারে ইতিবাচক প্রভাব পড়বে।
 
সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা প্রতি মাসে সার্বিক বাজার পরিস্থিতি নিয়ে বিএসইসির সঙ্গে আলোচনায় বসি। তারই আলোকে সোমবারের আলোচনা। এখানে কোনো নির্দিষ্ট ইস্যু ছিল না।
 
বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা,  মে ০২, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।