ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

দরপতনে বিপর্যস্ত পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, মে ২, ২০১৬
দরপতনে বিপর্যস্ত পুঁজিবাজার

ঢাকা: অব্যাহত দরপতনে ফের বিপর্যস্ত পরিস্থিতি পার করছে দেশের পুঁজিবাজার। আগের ছয় কার্যদিসের মতো দিনভর সূচকের ওঠানামা শেষে নতুন সপ্তাহের প্রথম কার্যদিবসে সোমবার (০২ মে) দরপতন হয়েছে।

 

এদিন ঢাকার বাজারে সূচক কমেছে ২৪ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে কমেছে ৫৫ পয়েন্ট।

 

এর ফলে টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হয়েছে। এতে বিনিয়োগকারীরা পুঁজি হারিয়েছেন ৯ হাজার ৫০৪ কোটি ৭৪ লাখ ৮৮ হাজার টাকা। সূচক কমেছে ১৮৯ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সমন্বয়ের সময়সীমা নিয়ে গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ঘোষণাকে কেন্দ্র করে বাজারে বিভিন্ন গুজব ছড়িয়েছে। এর ফলে নেতিবাচক প্রভাব পড়েছে। এ ঘোষণাকে পুঁজি করে বাজার থেকে কম দামে শেয়ার কিনছে একটি চক্র।

এদিকে বিপর্যস্ত বাজারের পরিস্থিতি থেকে উত্তোলনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) শীর্ষ ব্রোকারেজ হাউজের সঙ্গে বৈঠক করেছে। দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ বৈঠকে বসেছে।
 
এবিষয়ে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বাংলানিউজকে বলেন, ব্যাংকগুলোর বিনিয়োগের সময়সীমা নিয়ে বাংলাদেশ ব্যাংক ‘নাটক’ করছে। আর এ সুযোগকে কাজে লাগিয়ে একটি চক্র বাজার থেকে ফায়দা নিচ্ছে।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২৪ দশমকি ২৯ পয়েন্ট কমে চার হাজার ১৭১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে ১ হাজার ৫৯৯ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৫ দশমিক ১২ পয়েন্ট কমে ১ হাজার ২০ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৫টির, কমেছে ২০৯টির ও অপরিবর্তিত রয়েছে ২৯টির। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬৬ কোটি টাকা। এর মধ্যে ব্লক মার্কেটে শেয়ার বিক্রি হয়েছে ২০৩ কোটি টাকার।

টানা সাত কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ৯ হাজার ৫০৪ কোটি ৭৪ লাখ ৮৮ হাজার টাকা কমে দাঁড়িয়েছে ২ লাখ ৯৮ হাজার ৫৩৪ কোটি ৯৭ লাখ ৪ হাজার টাকায়।

দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৫৫ পয়েন্ট কমে ৭ হাজার ৭৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি ৪৯ লাখ টাকা।
 
লেনদেন হওয়া ২২২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৮টির, কমেছে ১৪৬টির ও অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা,  মে ০২, ২০১৬
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।