ঢাকা, সোমবার, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৭ মে ২০২৪, ১৮ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

দরপতনে সপ্তাহ পার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
দরপতনে সপ্তাহ পার

ঢাকা: দরপতনে পুরো সপ্তাহ পার করলো দেশের উভয় পুঁজিবাজার। গত সপ্তাহের শেষ কার্যদিবসে শুরু হওয়া এ দরপতন থেকে বেরুতে পারেনি চলতি সপ্তাহের একটি দিনও।

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২৮ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ৪৩ পয়েন্ট, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে কমেছে ৭৬ পয়েন্ট। পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম। তবে কিছুটা বেড়েছে লেনদেন।
 
এদিকে টানা ছয় কার্যদিবস পুঁজিবাজারে দরপতনে বিনিয়োগকারীদের ক্ষতি হয়েছে ৮ হাজার ৫২১ কোটি ৩৯ লাখ ১৯ হাজার টাকা। এর আগে সবশেষ ২০ এপ্রিল উভয় বাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়েছে।
 
দরপতনের ফলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকট আরো বেড়েছে। অপরদিকে বাজার তলানিতে ঠেকেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ অবস্থা থেকে উত্তোলনে দরকার পুঁজিবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগের সমন্বয় সীমা বাড়ানো এবং বড় ধরনের ফান্ড।  
 
এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৩ দশমকি ২৫ পয়েন্ট কমে চার হাজার ১৯৫ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএস-৩০ সূচক ২০ দশমকি ৪৪ পয়েন্ট কমে ১ হাজার ৬১২ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ১৯ দশমিক ৫৩ পয়েন্ট কমে ১ হাজার ২৫ পয়েন্টে দাঁড়িয়েছে।
 
এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৯৪টির ও অপরিবর্তিত রয়েছে ৪৪টির। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৪২ কোটি টাকা। আগের কার্যদিবস লেনদেন হয়েছিলো ৩৫৬ কোটি টাকা।

এই ছয় কার্যদিবসে ডিএসইর বাজার মূলধন ৮ হাজার ৫২১ কোটি ৩৯ লাখ ১৯ হাজার টাকা কমে দাঁড়িয়েছে ২ লাখ  ৯৯ হাজার ৯৪৫ কোটি ২৯ লাখ ৩০ হাজার টাকায়।
 
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট কমে ৭ হাজার ৮৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২১ কোটি ৬৮ লাখ টাকা।
 
লেনদেন হওয়া ২৩৮টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৩টির, কমেছে ১৬১টির ও অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দাম।

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।