ঢাকা, বৃহস্পতিবার, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৩ মে ২০২৪, ১৪ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

এক্সপোজার সমন্বয়ে বাংলাদেশ ব্যাংকের সহায়তা

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এক্সপোজার সমন্বয়ে বাংলাদেশ ব্যাংকের সহায়তা

ঢাকা: পুজিঁবাজারে নিবন্ধিত ব্যাংকগুলোর অতিরিক্ত বিনিয়োগ সমন্বয় করতে নীতিগত সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। শেয়ার বিক্রি যেন না করতে হয়ে সেজন্য এক্সপোজার লিমিটের যে নীতিমালা তার কিছু পরিবর্তন আনা হবে।

তবে এক্সপ্রোজার লিমিটের পূর্বনির্ধারিত সময়সীমা (২১ জুলাই) আর বাড়ানো হচ্ছে না।
 
বুধবার (২৭ এপ্রিল) সন্ধ্যায় কেন্দ্রীয় ব্যাংক কার্যালয়ে সংবাদ সম্মেলন করে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন ব্যাংকের সহকারী মুখপাত্র এফ এম মোকাম্মেল হক।
 
তিনি বলেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর ধারণকৃত অতিরিক্ত বিনিয়োগ (এক্সপোজার) কোনো প্রকার শেয়ার বিক্রয় না করে আইনি সময়সীমার মধ্যে নির্ধারিত মাত্রায় নামিয়ে আনার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কিছু নীতি সহায়তা দেওয়া হবে।
 
এক্ষেত্রে অতিরিক্ত বিনিয়োগের (এক্সপোজার) উপাদান হিসাবের ক্ষেত্রে পুনর্বিন্যাসসহ কতিপয় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে সাবসিডিয়ারির মূলধন বৃদ্ধির সুযোগ দেওয়া হবে।
 
তিনি জানান, এ ধরনের ব্যবস্থা গ্রহণের ফলে ব্যাংকগুলোর ওপর কোনো বিক্রয় চাপ সৃষ্টি হবে না এবং এ ধরনের বিক্রয় করার কোনো প্রয়োজন হবে না।
 
সহায়তার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে শিগগিরই জানানো হবে। এখনো কিছু চূড়ান্ত হয়নি। সহায়তা দেওয়া হবে এটাই চূড়ান্ত করা হয়েছে।
 
ব্যাংক কোম্পানির সংশোধিত আইন অনুযায়ী, পুজিঁবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার ২৫ শতাংশের বেশি হতে পারবে না।
 
এক্ষেত্রে কিছু কিছু ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে। সেটি সমন্বয় করতে আইন অনুযায়ী সময় বাড়ানোর সুযোগ নেই। সেক্ষেত্রে সমন্বয়ের ক্ষেত্রে নীতিগত সহায়তার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।
 
বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
এসই/এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।