ঢাকা, শনিবার, ১১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৫ মে ২০২৪, ১৬ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

তালিকাভুক্ত সব কোম্পানির অর্থবছর জুলাই-জুন করার সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৬
তালিকাভুক্ত সব কোম্পানির অর্থবছর জুলাই-জুন করার সিদ্ধান্ত

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত সব কোম্পানিকে তাদের আর্থিক হিসাব বছর জুলাই-জুন করতে হবে। বুধবার (২৭ এপ্রিল) বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৭০তম সভায় এ সংক্রান্ত সিদ্ধান্ত হয়।

এ বিষয়ে শিগগিরই একটি নির্দেশনাও জারি করা হবে বলে জানিয়েছে কমিশন। এর ফলে কোনো কোম্পানি তাদের ইচ্ছেমতো অর্থবছর হিসাব করতে পারবে না।

কমিশন সূত্রে জানা গেছে, ফাইন্যান্সিয়াল অ্যাক্ট ২০১৬ (অ্যাক্ট নং ২০১৫ এর এক্স) অনুযায়ী দেশে অবস্থিত সব ব্যাংক, বিমা ও আর্থিক প্রতিষ্ঠান ব্যতিত আয়কর প্রদানকারী সব তালিকাভুক্ত কোম্পানিকে একই অর্থবছর অর্থাৎ জুলাই থেকে জুন অনুসরণ করতে হবে। যা আগামী ১ জুলাই থেকে কার্যকর করতে হবে।

ফাইন্যান্স অ্যাক্ট পরিপালনের লক্ষ্যে উল্লেখিত তালিকাভুক্ত কোম্পানিগুলোকে কতিপয় সিকিউরিটিজ আইন পরিপালনে বাধ্যবাধকতা থেকে ৩০ জুন ২০১৬ তারিখ পর্যন্ত অব্যাহতি প্রদান করারও সিদ্ধান্ত নিয়েছে কমিশন।

জানা গেছে, পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন কোম্পানির নিজস্ব অর্থবছর রয়েছে। যা সরকারের অর্থবছরের হিসাবের সঙ্গে গড়মিল হয়। তাতে রাজস্ব আদায়ে সমস্যা হয়। আর এ কারণে এ জটিল পরিস্থিতি উত্তরণে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) নির্দেশনা অনুসারে কোম্পানিগুলোকে তাদের হিসাব বছর পরিবর্তন করতে হবে। এনবিআরের নির্দেশনায় পরিপ্রেক্ষিতে কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, এপ্রিল ২৭,২০১৬
এমএফআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।