ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

দরপতন বৃত্তে আটকা পুঁজিবাজার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
দরপতন বৃত্তে আটকা পুঁজিবাজার

ঢাকা: আবারো দরপতনের বৃত্তে আটকা পড়েছে দেশের পুঁজিবাজার। এর ফলে আগের তিন কার্যদিবসের চেয়ে সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৬ এপ্রিল) দেশের পুঁজিবাজারে বড় দরপতন হয়েছে।

দিনভর সূচক পতন শেষে এদিন ঢাকার বাজারে সূচক কমেছে ৪০ আর চট্টগ্রামের বাজারে সূচক কমেছে ৬১ পয়েন্ট।

পাশাপাশি কমেছে বেশির ভাগ শেয়ারের দাম ও বাজার মূলধন। তবে কিছুটা বেড়েছে লেনদেন। এর ফলে টানা চার কার্যদিবস দরপতন হয়েছে। এর আগে সর্বশেষ বুধবার উভয় বাজারের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন হয়।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, পুঁজিবাজারে ব্যাংক গুলোর বিনিয়োগের সময়সীমা বাড়ানো নিয়ে বাংলাদেশ ব্যাংকের টালবাহানার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের নিষ্ক্রিয়তার পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকটে পুঁজিবাজারে দরপতন হচ্ছে।

ব্যাংকগুলোর এক্সপোজার লিমিট সম্পর্কে ২৫ এপ্রিল সোমবার রাতে প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমান বলেন, পুঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানো প্রয়োজন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রী ব্যাংকের বিনিয়োগের সময় বাড়ানোরে যে প্রতিশ্রুতি দিয়েছেন তা অত্যন্ত যুক্তিসংগত। সরকারের উচ্চপর্যায় থেকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। এখন এ সিদ্ধান্ত বাস্তবায়ন না করার কোনো যুক্তি নেই। যদি কেউ এটা বাস্তবায়ন করতে না চায় তাহলে তাকে শক্ত যুক্তি দেখাতে হবে।

সপ্তাহের প্রথম ও দ্বিতীয় কার্যদিবসের মতো মঙ্গলবারও দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ দশমিক ৬৯ পয়েন্ট কমে চার হাজার ২৮১ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএস-৩০ সূচক ১১ দশমিক ৫২ পয়েন্ট কমে ১ হাজার ৬৪৭ পয়েন্টে এবং ডিএসইএস শরীয়াহ সূচক ৮ দশমিক ৮৭ পয়েন্ট কমে ১ হাজার ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৮টির, কমেছে ১৯১টির ও অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ারের দাম। দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৩ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিলো ৩৩১ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, এপ্রিল ২৬, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।