ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

টানা দ্বিতীয় দিন দরপতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
টানা দ্বিতীয় দিন দরপতন

ঢাকা: দুই কার্যদিবস উত্থানের পর টানা দু’দিন দরপতন হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন কমেছে লেনদেন, সূচক ও বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম।

আগের দিন রোববারের (১০ এপ্রিল) মতো শেয়ার বিক্রির চাপে দিনভর সূচক পতন শেষে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১১ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে সূচক কমেছে ২৯ পয়েন্ট, চট্টগ্রামের বাজারে কমেছে ৫৪ পয়েন্ট।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ সমন্বয়ের সময়সীমা বাড়ানোয় বাংলাদেশ ব্যাংকের ধীর গতি এবং শেয়ার বাজার থেকে একমি ল্যাবরেটরিজের টাকা তোলার কারণে শেয়ার কেনার চেয়ে বিক্রির চাহিদা বেশি থাকায় দরপতন হয়েছে।

সোমবার দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনে চেয়ে ২৯ পয়েন্ট কমে ৪ হাজার ৪০১ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসই-৩০ সূচক আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭৩ পয়েন্ট এবং ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ৫ দশমিক ৭৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৪ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১৮ কোটি টাকা। যা আগের দিনের চেয়ে ৪৩ কোটি টাকা কম। লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৭৯টির, কমেছে ২০৬টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬ কোম্পানির শেয়ারের।

অপরবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক সিএসইএক্স আগের দিনের চেয়ে ৫৪ পয়েন্ট কমে ৮ হাজার ২৩৫ পয়েন্ট দাঁড়িয়েছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৪ কোটি টাকা। লেনদেন হওয়া ২৪৫ কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫০টির, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩ কোম্পানির শেয়ারের।

বাংলাদেশ সময়: ১৫৪১ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।