ঢাকা, রবিবার, ১২ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ মে ২০২৪, ১৭ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

দিনভর ওঠানামার পর ডিএসইতে বেড়েছে সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৭ ঘণ্টা, এপ্রিল ৬, ২০১৬
দিনভর ওঠানামার পর ডিএসইতে বেড়েছে সূচক

ঢাকা: দিনভর সূচকের ওঠানামার পর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়ে সপ্তাহের চতুর্থ কার্যদিবসের লেনদেন শেষ হয়েছে। আগের কার্যদিবস মঙ্গলবার (০৫ এপ্রিল) দরপতনের পর বুধবার (০৬ এপ্রিল) দেশের পুঁজিবাজারে লেনদেন ও বাজার মূলধন বেড়েছে।

তবে কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম।

 

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আইপিওতে আসা ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেডের শেয়ারে ক্রেতার চেয়ে বিক্রেতার সংখ্যা বেশি থাকায় দিনের লেনদেনের শুরুতেই সূচক পতন শুরু হয়। এরপর আইসিবিসহ বড় ব্রোকারেজ হাউজের মার্কেট সার্পোটের কারণে লেনদেন ও সূচক বেড়েছে।
 
জানা গেছে, বুধবার উভয় বাজারে ডরিন পাওয়ার কোম্পানির প্রথম লেনদেন হয়েছে। দিনের শুরুতেই কেম্পানিটির শেয়ারের লেনদেন হয় ৯০ টাকায়। দিনের শেষ লেনদেন হয় ৮৪ টাকা ৫০ পয়সায়।
 
বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন আইটি খাতের বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বেড়েছে। এ খাতের লেনদেন হওয়া সাতটি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬টির। মিশ্র প্রবণতায় লেনদেন হয়েছে ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠান খাতের কোম্পানিতে।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৪১৩ পয়েন্টে। ডিএসইএস শরীয়াহ সূচক আগের দিনের চেয়ে ১ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ৬৭ পয়েন্ট এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে শূন্য দশমিক ২৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৬৪০ পয়েন্ট।
 
ডিএসইতে লেনদেন হওয়া ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দাম বেড়েছে ১১৯টির, কমেছে ১৫০টির আর অপরিবর্তিত রয়েছে ৪৯ কোম্পানির শেয়ারের দাম। লেনদেন হয়েছে ৪২৭ কোটি টাকা। যা আগের কার্যদিবসের চেয়ে ১১০ কোটি টাকা বেশি।
 
দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৭ পয়েন্ট দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪১ কোটি টাকা। লেনদেন হওয়া কোম্পানি মধ্যে দাম বেড়েছে ৮৯টির কমেছে ১২০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪ কোম্পানির শেয়ারের।
 
বাংলাদেশ সময়: ১৬১১ ঘণ্টা, ৬এপ্রিল, ২০১৬
এমআই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।