ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

পাঁচ কার্যদিবস পর সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০১৬
পাঁচ কার্যদিবস পর সূচকের পতন

ঢাকা: টানা পাঁচ কার্যদিবস উত্থানের পর মঙ্গলবার (৫ এপ্রিল) দেশের উভয় শেয়ারবাজারে সূচকের পতন হয়েছে। এদিন সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দাম।

আর আজকের এই দরপতনকে মূল্য সংশোধন বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ ( ডিএসই) সূত্রে জানা গেছে, মঙ্গলবার সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়, যা শেষ পর্যন্ত অব্যাহত ছিলো। দিনশেষে দেশের প্রধান বাজার ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট কমে চার হাজার ৪০৯ পয়েন্টে অবস্থান করছে এবং শরীয়া সূচক ডিএসইএস ২ পয়েন্ট কমে ১ হাজার ৬৫ পয়েন্ট এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৬৭০ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৩১৮ টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৭৮ টির, কমেছে ১৯০ টির আর অপরিবর্তিত রয়েছে ৫০টি প্রতিষ্ঠানের শেয়ারের।

দিনশেষে টাকার অংকে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা গত কার্যদিবসের চেয়ে ১৭৩ কোটি টাকা কম। সোমবার ডিএসইতে লেনদেন হয়েছিল ৪৯০ কোট ৩৯ লাখ টাকা।

দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক সিএসইএক্স ৪২ পয়েন্ট কমে ৮ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৫০ সূচক ৪ পয়েন্ট কমে ৯৮৪ পয়েন্টে, সিএসই৩০ সূচক ৪২ পয়েন্ট কমে ১২ হাজার ২৬০ পয়েন্টে এবং সিএএসপিআই ৬৬ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৮২ পয়েন্টে এবং সিএসআই সূচক ৪ পয়েন্ট কমে ৯৩৩ পয়েন্টে অবস্থান করছে।

সিএসইতে মোট ২৪১ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ৬১ টির, কমেছে ১৩৯টির আর অপরিবর্তিত রয়েছে ৪১টি কোম্পানির শেয়ার। টাকার অংকে লেনদেন হয়েছে ২১ কোটি ২৩ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০১৬
এমআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।