ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচক কমলেও বেড়েছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
সূচক কমলেও বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমে দিনের লেনদেন শেষ হয়েছে। তবে উভয় বাজারেই আগের কার্যদিবসের তুলনায় লেনদেনের পরিমাণ বেড়েছে।



মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকালে ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এরপর দিনভর উভয় বাজারে সূচক ওঠানামার মধ্যে লেনদেন চলে। তবে দিনশেষে ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রাখতে পারেনি সূচক। ফলে নিম্নমুখী প্রবণতায় শেষ হয়েছে লেনদেন।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ৪৬০ কোটি টাকার কিছু বেশি। যা গত কার্যদিবসের তুলনায় ১৫ কোটি টাকা বেশি। অপর বাজার সিএসইতে লেনদেন হয়েছে ২৭ কোটি ৪৬ লাখ টাকা।

ডিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৪টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টি শেয়ারের।
 
ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৮ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫২ পয়েন্টে।
 
ডিএসইতে দর বাড়ার শীর্ষে প্রধান ১০ কোম্পানি হলো- রিলায়েন্স ইনস্যুরেন্স, ফুওয়াং সিরামিক, ফারইস্ট ইসলামী ব্যাংক, আমান ফিড, সোনার বাংলা ইনস্যুরেন্স, এস আলম কোল্ড,  সিএমসি কামাল, রূপালী লাইফ ইনস্যুরেন্স, আইটিসি ও মার্কেন্টাইল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড।
 
অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)  সার্বিক সূচক দুই পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৩৫ পয়েন্টে। এর মধ্যে লেনদেন হয়েছে ২৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। যার মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির দর।
 
বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০১৬
এফবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।