ঢাকা, বৃহস্পতিবার, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

পতনে শেষ হয়েছে সপ্তাহের লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৪, ২০১৬
পতনে শেষ হয়েছে সপ্তাহের লেনদেন

ঢাকা: দেশের উভয় শেয়ারবাজারে দিনের শুরু হয় নিন্মমুখী প্রবণতায়ি। তবে লেনদেন বাড়ার সঙ্গে সঙ্গে বাজার ঊর্ধ্বমুখী হলেও, দিন শেষে নেতিবাচক প্রবণতায় শেষ হয় সপ্তাহের শেষের লেনদেন।



বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের পতন হয়েছে। একই সঙ্গে আজ দুই বাজারেই কমেছে লেনদেনের পরিমাণ। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার ডিএসইতে ৩৪২ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় ৭২ কোটি টাকা কম। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৪১৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার।

ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১৪৯টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরিয়াহ সূচক দশমিক ৪৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১০৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৪২ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে, ফু-ওয়াং সিরামিকস, লিব্রা ইনফিউশনস, জেমিনি সি ফুড, রহিম টেক্স, লিন্ডে বিডি, ইস্টার্ন লুব্রিকেন্টস, ইউনাইটেড ইন্স্যুরেন্স, নরদার্ন জুট, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স ও শাশা ডেনিমস।

অন্যদিকে দাম কমার শীর্ষে ১০টি কোম্পানি হলো, আজিজ পাইপস, অগ্রণী ইন্স্যুরেন্স, আইসিবি ১ম এনআরবি, সানলাইফ ইন্স্যুরেন্স, বিডি অটো কারস, বিএসআরএম স্টিল, দুলামিয়া কটন, শাহাজীবাজার পাওয়ার, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ও আরএকে সিরামিকস।

বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৫৪৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮০টির, কমেছে ১০৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির দর।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৪, ২০১৬
এফবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।