ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজার ফটকাবাজের বাজার নয়

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
পুঁজিবাজার ফটকাবাজের বাজার নয় পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল

ঢাকা: পুঁজিবাজার ফটকা বাজার নয়। এ বাজার বৈজ্ঞানিক ও অর্থনীতির ওপর নির্ভর করে।

যারা পুঁজিবাজার ভালোমতো বুঝতে পারেন তাদের এখানে বিনিয়োগ করা উচিত বলে মন্তব্য করেছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর শেরেবাংলা নগর পরিকল্পনা মন্ত্রণালয়ে বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন ও পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন সংস্থার সঙ্গে বৈঠক শেষে এসব কথা বলেন তিনি।

পুঁজিবাজার প্রসঙ্গে পরিকল্পনামন্ত্রী আরও বলেন, না বুঝে পুঁজিবাজারে বিনিয়োগ করা উচিত নয়। এটা একটি দীর্ঘমেয়াদি বাজার। এখানে লম্বা সময় ধরে টিকে থাকতে হবে। এটা কাঁচাবাজারের মতো বাজার নয়।

তিনি বলেন, কোনো দেশের অর্থনীতি পুঁজিবাজার বাদ দিয়ে চলতে পারে না। এ বাজারের আরও উন্নয়ন করতে হবে। বাজারের রেগুলেশন ও আইন আরও শক্তিশালী করতে হবে। দেশের পুঁজিবাজার আগামীতে আরও শক্তিশালী হবে। কারণ, দেশের অর্থনৈতিক অবস্থা অনেক ভালো।

পুঁজিবাজার আর নিচে নামবে না বলেও মন্তব্য করেনআ হ ম মুস্তফা কামাল।  

সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠকে মন্ত্রী বলেন, পুঁজিবাজারে সাফার সার্ভিস চালু করা দরকার। যাতে করে ক্ষতিগ্রস্তরা কিছুটা সুফল পায়। বাজার ক্ষতিগ্রস্ত হলে সরকারের বিরুদ্ধে কথা আসবেই। বাজার অস্বাভাবিকভাবে ওঠা-নামা করার কারণ খুঁজে বের করতে হবে। এ বাজারে দীর্ঘমেয়াদি একটা পরিকল্পনা দরকার, কিভাবে পুঁজিবাজারকে দেখতে চাই। অনেকে চাইবে ১০ টাকা থেকে ১০০ টাকা করতে। এটাকে নিয়ন্ত্রণ করার জন্য একটি দীর্ঘমেয়াদি প্ল্যান দরকার।

বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের সভাপতি সাইয়েদুর রহমান, প্রাইম ফিন্যান্স ক্যাপিটাল ম্যানেজমেন্টের ব্যবস্থাপনা পরিচালক মোশারফ হোসেইন, লংকাবাংলার প্রধান নির্বাহী খন্দকার কায়েস হাসান প্রমুখ বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০১৬
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।