ঢাকা, মঙ্গলবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৮ মে ২০২৪, ১৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে সূচকের পতন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩২ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
উভয় শেয়ারবাজারে সপ্তাহজুড়ে সূচকের পতন

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) সপ্তাহের লেনদেন শুরু হয়েছিল সূচক পতনের মধ্য দিয়ে। এ পতন শেষ কার্যদিবস পর্যন্ত ছিল দেশের উভয় শেয়ারবাজার।



বৃহস্প‌তিবার (২৮ জানুয়ারি) দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) লেনদেন শেষ হয় নিম্নমুখি প্রবণতায়। একই চিত্র ছিল অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

দিন‌শেষে ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে। লেনদেন হয়েছে ৪০৫ কোটি টাকা। যা আগের দিনের তুলনায় ৪৬ কোটি টাকা বেশি।

ডিএসইতে লেনদেন হয়েছে ৩২১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৯৯টির কমেছে, ১৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা ১০ কোম্পানি হলো- অলটেক্স ইন্ডাস্ট্রিজ, স্কয়ারফার্মা, আইটিসি, বিডি থাই, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল, ঢাকা ডায়িং, বেক্সিমকো ফার্মা এবং প্রিমিয়ার সিমেন্ট মিলস।

দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১৮ পয়েন্ট কমেছে। সূচকের অবস্থান দাঁড়িয়েছে ১৪ হাজার ১০২ পয়েন্টে। লেনদেন হয়েছে ২৯ কোটি টাকার। হাতবদল হয়েছে ২৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর মধ্যে দর বেড়েছে ৭৭টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টির।

ডিএসই থেকে জানা যায়, সপ্তাহের প্রথম কার্যদিবস ২৪ জানুয়ারি (রোববার) ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৩১ পয়েন্ট কমে ৪ হাজার ৬২৬ পয়েন্টে অবস্থান করে। মিশ্র ধারায় লেনদেনের দিন অর্থাৎ ২৫ জানুয়ারি (সোমবার) ৫ পয়েন্ট কমে ৪ হাজার ৬২০ পয়েন্টে অবস্থান করে। ২৬ জানুয়ারি (মঙ্গলবার) সূচক ১০ পয়েন্ট কমে ৪ হাজার ৬১০ পয়েন্টে  নামে।

২৭ জানুয়ারি প্রধান মূল্য সূচক ২৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৮৫ পয়েন্টে অবস্থান করে। ২৮ জানুয়ারি বৃহস্পতিবারও সেই ধারা বজায় রেখে ডিএসইর প্রধান সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৫৭৩ পয়েন্টে।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।