ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

শুরুতে মূল্য সূচকে বড় উত্থান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
শুরুতে মূল্য সূচকে বড় উত্থান

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২২ ডিসেম্বর) লেনদেনের শুরুতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকে বড় উত্থান হয়েছে।
 
প্রথম ঘণ্টায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৩৪ পয়েন্ট।

আর লেনদেন হয়েছে ১৩৪ কোটি ৫৬ লাখ টাকা। অপর বাজার সিএসইতে সিএসইএক্স সূচক বেড়েছে ৪২ পয়েন্ট। লেনদেন হয়েছে ৮ কোটি ৯ লাখ টাকা।
 
ডিএসইতে লেনদেন হওয়া ১৭০টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত আছে ৪৭টি।
 
অপর বাজার সিএসইতে লেনদেন হওয়া ১০২টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। দাম কমেছে ৩২টির এবং অপরিবর্তিত আছে ২৯টি।
 
বাজার পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। প্রথম ৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে যায়। বেলা ১০টা ৪০ মিনিটে বাড়ে ১১ পয়েন্ট।
 
এরপর মূল্য সূচক টানা বাড়তে থাকে। বেলা ১০টা ৫০ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় বাড়ে ২০ পয়েন্ট। বেলা ১১টায় বাড়ে ২৪ পয়েন্ট। ১১টা ১০ মিনিটে বাড়ে ৩২ পয়েন্ট।
১১টা ২০ মিনিটে ডিএসইএক্স সূচক ৩৮ পয়েন্ট বেড়ে যায়। এ প্রতিবেদন লেখা পর্যন্ত বেলা ১১টা ৩৫ মিনিটে ডিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৬০৬ পয়েন্টে অবস্থান করছে।
 
এদিকে ডিএসই ৩০ মূল্য সূচক আগের দিনের তুলনায় ১৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরীয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৭ পয়েন্টে অবস্থান করছে।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- বেক্সিমকো, কেডিএস, আফতাব অটো মোবাইল, লাফার্জ সুরমা সিমেন্ট,  বেক্সিমকো ফার্মা, কাশেম ড্রাইসেল, স্কয়ার ফার্মা, শাশা ডেনিম, ইউনাইটেড পাওয়ার ও কেপিসিএল।
 
বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৫
এএসএস/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।