ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

সূচক বেড়েছে ডিএসইতে, কমেছে সিএসইতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৬, ২০১৫
সূচক বেড়েছে ডিএসইতে, কমেছে সিএসইতে

ঢাকা: দ্বিতীয় দিনের মতো মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা ধরে রেখেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। তবে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের পতন ঘটেছে।


 
রোববার (০৬ সেপ্টেম্বর) দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় বেড়েছে ৬ পয়েন্ট। আর সিএসইতে সিএসইএক্স সূচক আগের দিনের তুলনায় কমেছে ৫ পয়েন্ট।
 
এদিন ডিএসইতে ৩১৯টি কোম্পানির ১২ কোটি ৬৭ লাখ ৬ হাজার ৯৪৬টি শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। মোট লেনদেনের পরিমাণ ৪৩৪ কোটি ৯ লাখ টাকা। যা আগের দিনের তুলনায় ৬৪ লাখ টাকা কম।
 
ডিএসইতে লেনদেন হওয়া ১৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে কমেছে ১১২টি এবং অপরিবর্তীত রয়েছে ৩৬টি।
 
লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইতে শীর্ষ দশ কোম্পানির তালিকায় রয়েছে- আমান ফীড, সামিট এলায়েন্স পোর্ট, ফার কেমিক্যাল, স্কয়ার ফার্মা, শাহাজীবাজার পাওয়ার, এমারেল্ড অয়েল, লাফার্জ সুরমা সিমেন্ট, লিন্ডে বিডি, ইউনাইটেড পাওয়ার ও বারাকা পাওয়ার।
 
আর দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানির তালিকায় আছে- হাক্কানী পাল্প, এআইবিএল ১ম মিউচ্যুয়াল ফান্ড, বিডি ল্যাম্পস, রিলায়েন্স ইন্স্যুরেন্স, আনোয়ার গ্যালভানাইজিং, মেট্রো স্পিনিং, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, সিএমসি কামাল, এনসিসি ব্যাংক মিউচ্যুয়াল ফান্ড ১, ও ইসলামিক ফাইন্যান্স।
 
অপর শেয়ারবাজার সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩১ কোটি ৬৭ লাখ ‍টাকা। লেনদেন হওয়া ১৩৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। আপরদিকে দাম কমেছে ৯১টি এবং অপরিবর্তীত আছে ২৯টি।
 
বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৬, ২০১৫
এএসএস/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।