ঢাকা, শুক্রবার, ১৭ ফাল্গুন ১৪৩০, ০১ মার্চ ২০২৪, ১৯ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলনে শর্তারোপ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০১৪
শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলনে শর্তারোপ

ঢাকা: শেয়ারবাজার থেকে মূলধন উত্তোলনের ক্ষেত্রে কতিপয় নতুন শর্তারোপ করে প্রজ্ঞাপন জারি করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।
 
সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।


 
সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ অধ্যাদেশ ১৯৬৯ এর ২-সিসি ধারার ক্ষমতাবলে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।
 
গত ১৮ ডিসেম্বর জারি করা প্রজ্ঞাপনে মূলধন উত্তোলনের ক্ষেত্রে নতুন কিছু শর্তারোপ করেছে বিএসইসি।
 
বিএসইসি’র প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, বিদ্যমান সিকিউরিটিজ আইন অনুযায়ী বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড কমিশনের অনুমোদন ছাড়া কোনো কোম্পানি কিংবা এর উদ্যোক্তা, পরিচালক, কর্মকর্তা-কর্মচারী এবং অনুমোদিত প্রতিনিধি বিদ্যামান শেয়ারহোল্ডার ব্যতীত অন্য কারো কাছ থেকে শেয়ারের বিনিময়ে টাকা সংগ্রহ করতে পারবে না।
 
মূলধন বাড়ানো বা প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) জন্য আবেদন জমা দেওয়ার ১২ মাস পূর্ব পর্যন্ত কোনো কোম্পানির কোনো উদ্যোক্তা কিংবা পরিচালক বিদ্যমান শেয়ারহোল্ডার ব্যতীত কোনো ব্যক্তির কাছে শেয়ার হস্তান্তর করলে প্রসপেক্টাস (বিবরণী) প্রদানের দিন থেকে পরবর্তী তিন বছর হস্তান্তর হওয়া শেয়ার বিক্রয় অযোগ্য (লক-ইন) থাকবে।
 
শেয়ার বরাদ্দের মাধ্যমে মূলধন বাড়ানো এবং শেয়ার মানি ডিপোজিটের ক্ষেত্রে পৃথক ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে হবে। এ ক্ষেত্রে ৫ লাখ টাকার বেশি হলে অ্যাকাউন্ট পেয়ি চেকের মাধ্যমে টাকা প্রদান করতে হবে।
 
রাইট শেয়ারের ক্ষেত্রে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, আইপিও প্রসপেক্টাস প্রকাশের পর পরবর্তী দুই বছরের মধ্যে কোনো কোম্পানি রাইট শেয়ার ইস্যু করতে পারবে না। এ ছাড়া আইপিও, পুনঃগণপ্রস্তাব (আরপিও) বা পূর্বে রাইট শেয়ারের মাধ্যমে উত্তোলিত অর্থের পুরোটা ব্যবহার না করে রাইট শেয়ারের মাধ্যমে টাকা তুলতে পারবে না।
 
ওভার দ্য কাউন্টার মার্কেট (ওটিসি) থেকে মূল মার্কেটে ফেরত আসার পর তিন বছর ব্যবসায়ীক কার্যক্রম পরিচালনা না করা পর্যন্ত কোনো কোম্পানি রাইট শেয়ারের মাধ্যমে টাকা তোলার আবেদন করতে পারবে না।
 
কোনো কোম্পানি আইপিওর মাধ্যমে উত্তোলিত অর্থের এক তৃতীয়াংশের বেশি লোন পরিশোধে ব্যয় করতে পারবে না।
 
গত ২৯ অক্টোবর কমিশনের ৫৩০তম সভায় উল্লেখিত বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।
 
বাংলাদেশ সময়: ১৪৪৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।