ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন কমেছে ৪৭ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫০ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪
ডিএসইতে লেনদেন কমেছে ৪৭ শতাংশ

ঢাকা: গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক, অধিকাংশ শেয়ারের দর ও লেনদেনের পরিমাণ সবই কমেছে।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) একই চিত্র।



গত সপ্তাহে ডিএসইতে লেনদেন (টাকার হিসাবে) কমেছে প্রায় ৮৪৭ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৬০৪ টাকা এবং সিএসইতে ৭২ কোটি ৮৪ লাখ ৮৬ হাজার টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই কমেছে। ডিএসইএক্স সূচক কমেছে ১ দশমিক ৫৫ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ০ দশমিক ৯১ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক কমেছে ১ দশমিক ৬৯ শতাংশ।
 
এদিকে সিএসসিএক্স সূচক কমেছে ১ দশমিক ৬৬ শতংশ, সিএসই-৩০ সূচক কমেছে ২ দশমিক ১৩ শতাংশ। এছাড়া সিএএসপিআই সূচক কমেছে ১ দশমিক ৪৮ শতাংশ।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৯৩৩ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৮৫৬ পয়েন্টে।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ২৫৬ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৯ হাজার ১০২ পয়েন্টে।
 
অপরদিকে গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৪৭ দশমিক ০১ শতাংশ। লেনদেন হয়েছে ৯৫৫ কোটি ২ লাখ ৯৩ হাজার ১০০ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল মোট এক হাজার ৮০২ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ৭০৪ টাকা।
 
গত সপ্তাহের ৪ কার্যদিবসে ডিএসইর ৩১৮টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১১৩টির, কমেছে ১৮৩টির ও অপরিবর্তিত ছিল ১৮টির দাম। লেনদেন হয়নি ৪টি প্রতিষ্ঠানের।
 
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১১৭টির, কমেছিল ১৭২টির ও অপরিবর্তিত ছিল ২৭টির দাম। আর লেনদেন হয়নি ২টি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে।
 
এদিকে মোট ৪ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেন কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় দাঁড়ায় ২৩৮ কোটি ৭৫ লাখ ৭৩ হাজার ২৭৫ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩৬০ কোটি ৪৪ লাখ ৭১ হাজার ৩৪১ টাকা।
 
অর্থাৎ গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন কমেছে ৩৩ দশমিক ৭৬ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- ফু-ওয়াং ফুড, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, আরএকে সিরামিকস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, সোনালী আঁশ, দেশবন্ধু পলিমার, জিএসপি ফিন্যান্স, অগ্নি সিস্টেমস, নাভানা সিএনজি ও মোজাফ্ফর হোসাইন স্পিনিং মিলস।

অন্যদিকে সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- আজিজ পাইপস, যমুনা অয়েল, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ইবিএল এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, আরএন স্পিনিং মিলস, প্রাইম ইসলামী লাইফ, প্রাইম টেক্সটাইল, এক্সিম ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, বিডি থাই অ্যালুমিনিয়াম ও এফএএস ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড।
 
বাংলাদেশ সময় : ১০৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।