ঢাকা, রবিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২১ এপ্রিল ২০২৪, ১১ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

আরএন স্পিনিং

তিন পরিচালকের শেয়ার কমানোর নির্দেশনা অবৈধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪
তিন পরিচালকের শেয়ার কমানোর নির্দেশনা অবৈধ

ঢাকা: পুঁজিবাজারের তালিকাভুক্ত আরএন স্পিনিং মিল কোম্পানির তিন উদ্যোক্তা পরিচালকের শেয়ার কমানোর নির্দেশনাকে অবৈধ ঘোষণা করেছেন হাইকোর্ট।
 
বৃহস্পতিবার বিচারপতি সালমা মাসুদ চৌধুরী ও বিচারপতি খসরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।


 
নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন(বিএসইসি) ২০১৩ সালের ১৪ জানুয়ারি ওই তিন পরিচালককে রাইট শেয়ার দেওয়া যাবে না বলে এক নির্দেশনা জারি করে। পরে মার্চে এই আদেশে রিভিউ চেয়ে আবেদন করে কোম্পানি। আবেদনে সাড়া না পাওয়ায় তারা উচ্চ আদালতে আবেদন করে।
 
আদালতে তিন পরিচালকের পক্ষে ছিলেন ব্যারিস্টার রোকন উদ্দিন মাহমুদ, ব্যারিস্টার শফিক আহমেদ ও নুরুল ইসলাম সুজন।
 
এসইসি’র পক্ষে ছিলেন আইনজীবী প্রবীর নিয়োগী।
 
জানা গেছে, রাইট শেয়ার নিয়ে জালিয়াতি করায় ২০১৩ সালের ১৯ সেপ্টেম্বর আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা ও পরিচালকদের শেয়ার বিক্রির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে বিএসইসি। এ ছাড়া রাইট শেয়ার-সংক্রান্ত দাখিল করা কাগজপত্র জাল হওয়ায় কোম্পানিটির বিরুদ্ধে মামলা করার উদ্যোগ নেয় নিয়ন্ত্রক সংস্থা।
 
ব্যাংক হিসাবে কোম্পানির রাইট শেয়ারের ২৭৮ কোটি টাকার জাল কাগজপত্র দাখিলের অভিযোগে গত বছরের ১০ অক্টোবর আরএন স্পিনিংয়ের চেয়ারম্যান, পরিচালকসহ মোট ৭ ব্যক্তিকে আসামি করে মামলা করা হয়।
 
রাইট শেয়ার নিয়ে আরএন স্পিনিংয়ের জালিয়াতি-সংক্রান্ত ডিএসইর তদন্ত প্রতিবেদনে দেখা গেছে, এ কোম্পানির পরিচালক ও অবলেখক রাইট শেয়ারের অর্থ সংগ্রহ করতে ব্যর্থ হয়।
 
কোম্পানির তিন পরিচালক শিরিন ফারুক, কিম জুং সুক ও এমএল ডাইং নির্ধারিত সময়ের পর রাইট শেয়ারের টাকা জমা দেয়।
 
রাইট শেয়ারের জন্য অবলেখক ছিল এএএ কনসালট্যান্ট, বানকো ফিন্যান্স, বাংলাদেশ মিউচ্যুয়াল সিকিউরিটিজ ও আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট। সব প্রতিষ্ঠানই রাইট শেয়ারের অর্থ জমা দিতে ব্যর্থ হয়। এর পরিপ্রেক্ষিতে আরএন স্পিনিংয়ের উদ্যোক্তা-পরিচালকের শেয়ার বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করে বিএসইসি।
 
পরবর্তী সময়ে বিএসইসির নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে আরএন স্পিনিং কর্তৃপক্ষ উচ্চ আদালতে রিট আবেদন করেন। এ আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বৃহস্পতিবার আদালত এ রায় ঘোষণা করেন।
 
বাংলাদেশ সময়: ১৯০৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।