ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

ডিএসইতে লেনদেন কমেছে ৪৮ শতাংশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৮ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৪
ডিএসইতে লেনদেন কমেছে ৪৮ শতাংশ

ঢাকা: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহজুড়ে সূচক ও লেনদেন উভয়ই কমেছে।

গত সপ্তাহে ডিএসই প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১২৭ দশমিক ০৫ পয়েন্ট এবং লেনদেন কমেছে ৪৮ দশমিক ০৯ শতাংশ।


 
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ সূচক সিএসসিএক্স কমেছে ৩০১ পয়েন্ট এবং লেনদেন কমেছে ৯৪ কোটি ৭ লাখ টাকা।
 
গত সপ্তাহে ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স) কমেছে ১২৭ দশমিক ০৫ পয়েন্ট, ডিএসই শরীয়াহ সূচক কমেছে ৩৮ দশমিক ৯৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক কমেছে ৫৩ দশমিক ৭৯ পয়েন্ট।
 
এদিকে সপ্তাহজুড়ে সিএসই’র সব সূচক কমেছে। সিএসসিএক্স সূচক কমেছে ৩ শতাংশ, সিএসই-৩০ সূচক কমেছে ২ শতাংশ এবং সিএএসপিআই সূচক কমেছে ৩ শতাংশ।

গত সপ্তাহের আগের সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছিল ২২৩ কোটি ৪২ লাখ ১৩ হাজার ৭৬৯ টাকা। গত সপ্তাহে মোট লেনদেন হয়েছে ১২৯ কোটি ৩৫ লাখ ০৩ হাজার ৩৭৯ টাকা।

সুতরাং এক সপ্তাহের ব্যবধানে সিএসই’র লেনদেন কমেছে ৯৪ কোটি ৭ লাখ টাকার উপরে।
 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর সাধারণ সূচক (ডিএসইএক্স) ছিল ৪ হাজার ৮৯৯ দশমিক ৬১ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৪ হাজার ৭৭২ দশমিক ৫৬ পয়েন্টে।

অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সূচক (ডিএসইএক্স) কমেছে ১২৭ দশমিক ০৫ পয়েন্ট বা ২ দশমিক ৫৯ শতাংশ।
 
অন্যদিকে, সপ্তাহজুড়ে ডিএসই-৩০ সূচক ৫৩ দশমিক ৭৯ পয়েন্ট বা ২ দশমিক ৯৬ শতাংশ কমেছে। এছাড়া শরীয়াহ সূচক কমেছে ৩৮ দশমিক ৯৬ পয়েন্ট বা ৩ দশমিক ৪০ শতাংশ।
 
এদিকে, গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৯ হাজার ২৫৪ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক কমে দাঁড়ায় ৮ হাজার ৯৫২ পয়েন্টে।

অর্থাৎ এক সপ্তাহের ব্যবধানে সিএসসিএক্স সূচক কমেছে ৩ দশমিক ২৫ শতাংশ।
 
গত সপ্তাহে ডিএসই ও সিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম কমেছে।
 
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন কমেছে ৪৮ দশমিক ০৯ শতাংশ। লেনদেন হয়েছে মোট এক হাজার ৬২৭ কোটি ৩১ লাখ ২৩ হাজার ২৫১ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ১৩৫ কোটি ০৬ লাখ ২৬ হাজার ৫৮১ টাকা।
 
গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৪৮টির, কমেছে ২৪৪টির ও অপরিবর্তিত ছিল ২৪টির দাম। লেনদেন হয়নি একটি প্রতিষ্ঠানের।

আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বৃদ্ধি পেয়েছিল ৭৯টির, কমেছে ২২৪টির ও অপরিবর্তিত ছিল ১৩টির দাম। লেনদেন হয়নি একটি প্রতিষ্ঠানের।
 
ডিএসই ও সিএসই’র ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।
 
মোট ৫ কার্যদিবসের ডিএসই’র দৈনিক গড় লেনদেনও কমেছে। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন দাঁড়ায় ৩২৫ কোটি ৪৬ লাখ ২৪ হাজার ৬৫০ টাকা; যেখানে এর আগের সপ্তাহে গড় ছিল ৬২৭ কোটি ০১ লাখ ২৫ হাজার ৩১৬ টাকা। অর্থাৎ গত সপ্তাহে গড় লেনদেন কমেছে ৪৮ দশমিক ০৯ শতাংশ।
 
সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো-  মুন্নু স্ট্যাফলার্স, ফার্স্ট আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, সামিট অ্যালায়েন্স পোর্ট, ইউনাইটেড ইন্স্যুরেন্স, কেয়া কসমেটিকস, তৃতীয় আইসিবি মিউচ্যুয়াল ফান্ড, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, তাকাফুল ইসলামী ইন্স্যুরেন্স, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক ও জিএসপি ফিন্যান্স।
 
সপ্তাহ শেষে দাম কমার ভিত্তিতে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- মিথুন নিটিং, ওয়েস্টার্ন মেরিন, কোহিনুর কেমিক্যালস, ন্যাশনাল টিউবস, প্রাইম ইসলামী লাইফ, খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, শাহজিবাজার পাওয়ার, খান ব্রাদার্স, এলআর গ্লোবাল বাংলাদেশ মিউচ্যুয়াল ফান্ড ওয়ান।
 
বাংলাদেশ সময়: ১০৫৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad