ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

শেয়ারবাজার

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের উত্থান

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৩১ মার্চ) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৮২৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৬৬ ও ২০২১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৪৬৭ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৫৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪১১ কোটি আট লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭৩টি কোম্পানির, কমেছে ৭৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- সেন্ট্রাল ফার্মা, শাইনপুকুর সিরামিক, এশিয়াটিক ল্যাবরেটরিজ, মালেক স্পিনিং, গোল্ডেন সন, ফুওয়াং সিরামিক, বেস্ট হোল্ডিং, আলিফ ইন্ডাস্ট্রি ও লাভেলো আইসক্রিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৬২৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৩টির, কমেছে ৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টির কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১১ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৫৩ লাখ টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৪৫ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।