ঢাকা, মঙ্গলবার, ২ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বাড়ল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
পুঁজিবাজারে সূচকের উত্থানে ডিএসইর লেনদেন বাড়ল

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৭৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬০ ও ২১৩৯ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৮৬২ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৯৮ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৬৪ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৯৭টি কোম্পানির, কমেছে ১৩৯টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো উত্তরা ব্যাংক, বেস্ট হোল্ডিং, মুন্নু ফেব্রিকস, আলিফ ইন্ডাস্ট্রি, জেমেনী সী ফুড, আইটি কনসালটেন্ট, ব্রাক ব্যাংক, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফুওয়াং সিরামিক ও ইন্ট্রাকো।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২০টির, কমেছে ৯৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ১১ কোটি ৯২ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ২ কোটি টাকা কমেছে। আগের দিন ১৩ কোটি ৪৫ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২৪
এসএমএকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।