ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (১৫ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬০ ও ২১২০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৪৫ কোটি টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩০৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৪০ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ২৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৬৬টি কোম্পানির, কমেছে ৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- দেশবন্ধু পলিমার, জেমেনী সী ফুড, ফুওয়াং ফুড, খান ব্রাদার্স, এমারেল্ড অয়েল, প্যাসিফিক ডেনিমস, বিডি থাই, রূপালি লাইফ, সেন্ট্রাল ফার্মা ও ইয়াকিন পলিমার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৩৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৬টির, কমেছে ৩৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১৮ কোটি ৫০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ১১ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৭ কোটি ২৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০২৩
এসএমএকে/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।