ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
পুঁজিবাজারে সূচক বাড়লেও ডিএসইর লেনদেন কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৬ মার্চ) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৫৬ ও ২২১৮ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৪৮৩ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১২৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৬০৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩১৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫০টি কোম্পানির, কমেছে ৫৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২০৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— রূপালী লাইফ, সী পার্ল, অলিম্পিক, বিএসসি, এডিএন টেলিকম, জেনেক্স, মেঘনা লাইফ, আমরা নেটওয়ার্কস, শাইনপুকুর সিরামিক ও আলহাজ্ব টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০টির, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ৯০টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৪ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৮ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬ কোটি ৪২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এসএমএকে/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।