ঢাকা, বুধবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২১ ফেব্রুয়ারি ২০২৪, ১০ শাবান ১৪৪৫

শেয়ারবাজার

শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করছে বিএসইসি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৩
শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করছে বিএসইসি

ঢাকা: ৯ সদস্য বিশিষ্ট শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠন করবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। ইসলামিক শরীয়াহ ভিত্তিক বিভিন্ন প্রকার সিকিউরিটিজ ইস্যুসহ ইসলামিক ক্যাপিটাল মার্কেট গঠনের ক্ষেত্রে কমিশনকে যথাযথ পরামর্শ দেওয়ার উদ্দেশ্যে এই উপদেষ্টা কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নিয়েছে তারা।

সোমবার (১৬ জানুয়ারি) বিএসইসির নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, কমিশনের ৮৪৮ তম সভায় সর্বসম্মতিক্রমে এই কাউন্সিল গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল-২০২২ এর বিধি-৪ ও বিধি-৫ এ বর্ণিত শরিয়াহ স্কলার এবং ইন্ডাস্ট্রির অভিজ্ঞ সদস্যদের যোগ্যতার শর্ত বিবেচনায় নিয়ে ৫ জন শরিয়াহ স্কলার ও ৪ জন বিশেষজ্ঞের সমন্বয়ে ৯ সদস্য বিশিষ্ট শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের বাধ্যবাধকতা রয়েছে।

এরই আলোকে কমিশন এই কাউন্সিলের চেয়ারম্যান হিসেবে প্রফেসর ড. মোহাম্মদ আব্দুর রশিদকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কাউন্সিলের জন্য নির্বাচিত ৫ জন শরিয়াহ স্কলার সদস্য হলেন- ১. অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুর রশিদ, ২. মুফতি শহীদ রাহমানী, ৩. মুফতি ইউসুফ সুলতান সিএসএএ ও সিআইএফই, ৪. মুফতি ড. ওয়ালিউর রহমান খান (ইসলামিক ফাউন্ডেশনের প্রতিনিধি), ৫. মওলানা শাহ ওয়ালী উল্লাহ।

অন্যদিকে ৪ এক্সপার্ট সদস্য হলেন- ১. অধ্যাপক আবু তালেব (ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং এক্সপার্ট), ২. এ কে এম নুরুল ফজল বুলবুল (লিগ্যাল এক্সপার্ট), ৩. অধ্যাপক মো. নাজিম উদ্দিন ভূঁইয়া এফসিএমএ-(অ্যাকাউন্টিং এক্সপার্ট) এবং ৪. মেজবাহ উদ্দিন আহমেদ এফসিসিএ, সিআইপিএ, সিএসএএ (ক্যাপিটাল মার্কেট এক্সপার্ট)।

উল্লেখ্য শরিয়াহ অ্যাডভাইজারি কাউন্সিল গঠনের মাধ্যমে বাংলাদেশের পুঁজিবাজারে ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজ নিয়ে আসার সুযোগ বাড়বে এবং ইসলামিক শরিয়াহভিত্তিক সিকিউরিটিজে আগ্রহী দেশি ও বিদেশি বিনিয়োগকারীরা দেশের পুঁজিবাজারে বিনিয়োগের ক্ষেত্রে আরও উৎসাহী হবেন। এতে দেশের পুঁজিবাজারে বিনিয়োগ বাড়বে।

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।