ঢাকা, শনিবার, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৮ মে ২০২২, ২৬ শাওয়াল ১৪৪৩

সালতামামি

খুলনায় আলোচনার শীর্ষে ছিল যেসব ঘটনা

মাহবুবুর রহমান মুন্না, ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৪ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
খুলনায় আলোচনার শীর্ষে ছিল যেসব ঘটনা কিশোর গ্যাংয়ের ১৩ সদস্যকে আটক করে র‌্যাব

খুলনা: বিদায় নিচ্ছে ২০২১। দুয়ারে নতুন বছর।

বিদায় নিতে যাওয়া বছরটিতে খুলনায় ঘটেছে অনেক আলোচিত ঘটনা-দুর্ঘটনা। করোনা ভাইরাস সংক্রমণে মৃত্যুর মিছিল, ভ্যাকসিনের প্রত্যাশা, প্রাপ্তি ইত্যাদি এ বছর ছিল আলোচিত বিষয়। লোমহর্ষকর ঘটনা, দুর্ঘটনা ছাড়াও কিছু প্রাপ্তিও মিলেছে বিদায়ী বছরে।  

২০২১ সালের শুরুটা হয়েছিল করোনার ধকল নিয়ে। করোনায় খুলনা হয়েছিল মৃত্যুপুরী। বিদায়ী বছরে করোনায় খুলনায় প্রায় ৮১০ জনের মৃত্যু হয়েছে।

বছর জুড়েই পাটকল শ্রমিকরা নানা দাবিতে রাজপথে সরব ছিলেন। জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত কোনো না কোনো জুট মিলের শ্রমিকরা ভুখা মিছিল থেকে শুরু করে অবস্থান ধর্মঘট পালন করেছেন।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মহানগরীর জিরোপয়েন্ট এলাকা থেকে প্রায় শত কোটি টাকার সাপের বিষসহ তিন পাচারকারীকে আটক করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-৬)।

আটককৃতরা হলেন- পাবনার বেড়া এলাকার নূরুল সরদারের ছেলে বাচ্চু সরদার (৫০), পাবলার ফরিদপুরের মো. ইব্রাহিম প্রামানিকের ছেলে লুৎফুর রহমান (৪৮) ও যশোর সদর এলাকার রামচন্দ্র বিশ্বাসের ছেলে সৌমিত্র বিশ্বাস (৩২)।

দেশে প্রথম খুলনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে-৩ মাত্র তিন কার্যদিবসে মাদক মামলার রায় ঘোষণা করে।

বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) মাদক মামলায় মনিরুল ইসলাম নামের এক ব্যক্তিকে তিন বছরের সশ্রম কারাদণ্ড ও ৫ হাজার টাকা জরিমানা করা হয়। সাজাপ্রাপ্ত মনিরুলের বাড়ি মহানগরীর খালিশপুর এলাকায়।

রায় ঘোষণা করেন খুলনার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালত-৩ এর বিচারক মো. সাইফুজ্জামান।

রোববার (২৫ এপ্রিল) খুলনার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। অসহনীয় উত্তাপ গত ৭ বছরের মধ্যে খুলনাবাসী অনুভব করেনি।  

সোমবার (৩ মে) শিমুলিয়া-বাংলাবাজার নৌরুটে পুরাতন কাঁঠালবাড়ি ঘাটের কাছে নোঙর করে রাখা বাল্কহেডের সাথে ধাক্কা লাগা স্পিডবোটের নিহত ২৬ জনের মধ্যে খুলনার তেরখাদা উপজেলার পানতিতা গ্রামের মীমের বাবা-মা ও দুই বোন ছিল। পিতা-মাতা ও দুই বোনকে হারিয়ে অলৌকিকভাবে বেঁচে গেল শিশু মিম।

ঘূর্ণিঝড় ইয়াসের প্রভাবে প্রবল জলোচ্ছ্বাসে খুলনার কয়রা উপজেলার বিভিন্ন স্থানে জরাজীর্ণ বেড়িবাঁধ ভেঙে পানিতে তলিয়ে যায় গ্রামের পর গ্রাম। উপজেলার মহারাজপুর ইউনিয়নের দশহালিয়া এলাকায় কপোতাক্ষ নদের ভেঙে যাওয়া বাঁধ মেরামত স্বেচ্ছাশ্রমে কাজ করছিলেন গ্রামবাসী।

মঙ্গলবার (০১ জুন) একটি ট্রলার নিয়ে সেখানে উপস্থিত হন খুলনা-৬ (পাইকগাছা-কয়রা) আসনের সংসদ সদস্য মো. আক্তারুজ্জামান বাবু।

বাঁধে কাজ করা উত্তেজিত জনতা সংসদ সদস্যকে দেখে বিক্ষুব্ধ হয়ে তার বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেন। এক পর্যায়ে বিক্ষুব্ধ জনতা কাদা ছুড়ে মারতে থাকেন সংসদ সদস্যকে বহন করা ট্রলারের দিকে। পরিস্থিতি বেগতিক দেখে ট্রলার নিয়ে চলে যান বাবু। মাইকে উত্তেজিত মানুষকে শান্ত হওয়ার আহবান জানান একজন ঘোষক। কিন্তু প্রায় আধা ঘণ্টা ধরে উত্তেজনা বিরাজ করে বাঁধ এলাকায়।  

শুক্রবার (৯ জুলাই) খুলনার চারটি হাসপাতালে করোনায় এক দিনে সর্বোচ্চ ২৭ জনের মৃত্যু হয়।

মঙ্গলবার (১০ আগস্ট)  খুলনায় মো. রোকনুজ্জামান (৩৬) নামে এক যুবককে এক সঙ্গে দুই ডোজ করোনা টিকা দেওয়ার অভিযোগ ওঠে। তিনি খুলনার কয়রা উপজেলা শ্রীফলতলা গ্রামের বোনাই মোড়লের ছেলে।  

বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) রাতে সোনাডাঙ্গা থানাধীন আলীর ক্লাব মোড়ে সড়ক দুর্ঘটনায় দুই যুবকের মৃত্যু হয়। এদের একজন হল নগরীর সাহেবের কবরখানা সিমেট্টি রোডের গৌতম হাজরার ছেলে সৌরভ হাজরা ও তার বন্ধু শুভ কর্মকার।

স্ত্রীকে চাঁদে জমি কিনে দিয়ে খুলনার অসীম ব্যাপক ভাইরাল হন। অসীম বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) ষষ্ঠ বিবাহ বার্ষিকীতে স্ত্রী ডা. ইসরাত টুম্পার হাতে চাঁদের জমির দলিল তুলে দেন, যা নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় ওঠে।  

২৫০ শয্যা জেনারেল (সদর) হাসপাতালে করোনা টেস্টের ২ কোটি ৫৭ লাখ ৫৭ হাজার টাকা সরকারি কোষাগারে জমা না দিয়ে আত্মসাত করে টেকনোলজিস্ট (ল্যাব) প্ৰকাশ কুমার দাস পালিয়ে যান। ওই টাকা কেন সরকারি কোষাগারে জমা দেননি তার জবাব দেওয়ার জন্য ২০ সেপ্টেম্বর কৈফিয়ত তলব করা হয়। কিন্তু ২৩ সেপ্টেম্বর দুপুরের পর থেকে প্রকাশ কুমার দাস আত্মগোপনে চলে যান।

শুক্রবার (২৪ সেপ্টেম্বর) খুলনা-সাতক্ষীরা মহাসড়কের পূর্ব জিলেরডাঙ্গা এলাকায় সড়ক দুর্ঘটনায় ৪ জন নিহত হন। নিহতরা হলেন, সিএনজি চালক ডুমুরিয়ার শরাফপুরের জাকারিয়া সরদারের ছেলে ইলিয়াস সরদার (৪৫), রুদাঘরা গ্রামের মহিউদ্দিনের মেয়ে রেশমা খাতুন (৪৫), শরাফপুরের বাবু (২৮) ও গজেন্দ্রপুরের সারমিন (২০)।

বিশ্বসেরা গবেষকদের নিয়ে র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা এডি সায়েন্টিফিক ইনডেক্স। ২০২১ সালের অক্টোবরে বিশ্বসেরা গবেষকদের তালিকায় মর্যাদাপূর্ণ স্থান করে নিয়েছেন খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এর বিভিন্ন বিভাগের ৩৪ জন শিক্ষক। বিশ্বসেরা গবেষকদের নিয়ে প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্স ২০২১ এ স্থান করে নিয়েছেন কুয়েটের শিক্ষকগণ।

২০২১ সালে বিশ্ব বিজ্ঞানীদের তালিকায় মর্যাদাপূর্ণ অবস্থান লাভ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ফরেস্ট্রি অ্যান্ড উড টেকনোলজি ডিসিপ্লিনের শিক্ষক, গবেষক, এখন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন।

রোববার (১০ অক্টোবর) এডি সাইন্টিফিক ইনডেক্স নামের আন্তর্জাতিক খ্যাতনামা সংস্থা বিশ্বের ২০৬ দেশের ১৩ হাজার ৫৩১টি বিশ্ববিদ্যালয়ের সাত লক্ষাধিক বিজ্ঞানীর সাইটেশান এবং অন্যান্য ইনডেক্সের ভিত্তিতে এই র‌্যাংকিং তালিকা প্রকাশ করেছে।

খুলনার কয়রা উপজেলার ২নং বাগালী ইউনিয়ন বামিয়া গ্রামের এক পরিবারের তিন জনকে রাতে খুন করে দুর্বৃত্তরা। উপজেলার বাগালী ইউনিয়ন পরিষদের কাছে একটি পুকুরে তিনজনের মরদেহ উদ্ধার করে পুলিশ।

২৬ অক্টোবর সকাল সাড়ে ৮টার দিকে স্থানীয় মাজেদের বাড়ীর পাশের পুকুরে ভাসমান অবস্থায় এসব মরদেহ উদ্ধার করা হয়। তাদের সবাইকে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা।  

খুলনায় বছরজুড়ে আলোচনায় ছিল কিশোর গ্যাং। গ্রুপ করে খুন, মাদক চোরাচালান, ছিনতাই, চাঁদাবাজি, দখলদারিত্ব, ইভটিজিং, ধর্ষণ, যৌন হয়রানি ও আধিপত্য বিস্তারে জড়িয়ে পড়ছিল তারা। আইনশৃঙ্খলা বাহিনীর ধারাবাহিক অভিযানে ৭ নভেম্বর ১২ জন কিশোর ও একজন কিশোরীকে আটক করা হয়। বুধবার (২৪ নভেম্বর) খুলনা মহানগরীর একটি বেপরোয়া কিশোর গ্যাংয়ের ১০জন সদস্যকে আটক করা হয়।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েটে) ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক প্রফেসর ড. সেলিম হোসেনের মৃত্যুর ঘটনায় বিশ্ববিদ্যালয় অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে শুক্রবার (৩ ডিসেম্বর) দুপুরে সিন্ডিকেট সভায় ১৩ ডিসেম্বর পর্যন্ত ক্যাম্পাস বন্ধসহ বিকেল ৪টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়। পরে বন্ধের মেয়াদ ২৩ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়।

শনিবার (৪ নভেম্বর) ছাত্র শৃঙ্খলা ও আচরণবিধি ভঙ্গ করায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) ৯ শিক্ষার্থীকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রফেসর ড. মো. সেলিম হোসেনের অস্বাভাবিক মৃত্যুর ঘটনার বিষয়টি বৃহস্পতিবার ও  শুক্রবার অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের ৭৬তম (জরুরি) সভায় উত্থাপন করা হলে সিসিটিভির ফুটেজ ও অন্যান্য তথ্যাদি পর্যালোচনা করে বিষয়টির প্রাথমিক সত্যতা প্রতীয়মান হওয়ায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা ও আচরণবিধির আলোকে অসদাচরণ এর আওতায় সিন্ডিকেট নিম্নবর্ণিত শিক্ষার্থীদের বিশ্ববিদ্যালয় থেকে সাময়িকভাবে বহিষ্কার করার সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (১৫ নভেম্বর) খুলনার তেরখাদায় ৫ বছরের শিশু তানিশা হত্যা মামলায় সৎ মা তিথী আক্তার মুক্তাকে ফাঁসির আদেশ দেয় আদালত।  

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) দেশের ৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে তৃতীয় স্থান অধিকার করে।  

বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে এ প্রাপ্তি মিলে কুয়েটের। ২০২০-২১ অর্থবছরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের আওতাধীন বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে ৯২.১৫ নম্বর পেয়ে তৃতীয় স্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়টি।  

ডিসেম্বর মাসে সুখবর বয়ে আনে কুয়েট। মহাকাশ গবেষণা সংস্থা নাসার স্পেস অ্যাপস চ্যালেঞ্জে বিশ্ব চ্যাম্পিয়ন হয় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) টিম “মহাকাশ”।

বাংলাদেশ সময়: ২০২৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২১
এমআরএম/এজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa