ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

সালতামামি ২০২০

ছাত্রী ধর্ষণ-মাস্ক কেলেঙ্কারি, বছরজুড়ে আলোচনায় ঢাবি

সাজ্জাদুল কবির, ইউনিভার্সিটি করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৯ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
ছাত্রী ধর্ষণ-মাস্ক কেলেঙ্কারি, বছরজুড়ে আলোচনায় ঢাবি

ঢাকা বিশ্ববিদ্যালয়: কালের অমোঘ নিয়মে বিদায় নিচ্ছে ২০২০ সাল। বছরের শুরুতে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে করোনাভাইরাসের প্রকোপ।

মার্চ মাসে দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয়। যার প্রেক্ষিতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রমও স্থগিত হয়।

ক্যাম্পাস বন্ধ হওয়ার আগে বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রীকে ধর্ষণ ও সান্ধ্যকোর্স ইস্যুতে আন্দোলনে নামেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এছাড়া হল বন্ধ করা এবং খুলে দেওয়ার দাবিতে সরব ছিলেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

২০২০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ ঘটনাগুলো তুলে ধরা হলো সালতামামির এই আয়োজনে।

কুর্মিটোলায় ঢাবি ছাত্রী ধর্ষণ
জানুয়ারির ৫ তারিখে বান্ধবীর বাসায় যাওয়ার উদ্দেশে কুর্মিটোলায় বাসস্টপেজে নামলে অজ্ঞাত ব্যক্তি দ্বারা ধর্ষণের শিকার হন বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের এক ছাত্রী। এ ঘটনা ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা দুর্বার আন্দোলন শুরু করেন। টানা আন্দোলনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা অংশ নেন। তারা ধর্ষককে চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। পরে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ধর্ষক মজনুকে আটক করে রিমান্ডে নেয়। পরবর্তীতে আদালত তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

সান্ধ্যকোর্স বিতর্ক
ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সময়ে সান্ধ্যকোর্স বাতিলের জন্য শিক্ষার্থীরা আন্দোলন করেছেন। এ কারণে সান্ধ্যকোর্সের যৌক্তিকতা যাচাই করতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান একটি কমিটি গঠন করেন। সেই কমিটি সান্ধ্যকোর্স বাতিলের পক্ষে মত দেয়। কিন্তু একাডেমিক কাউন্সিলের সভায় বিজনেস ফ্যাকাল্টির শিক্ষকরা এর বিপক্ষে অবস্থান নেন।

পরবর্তীতে তৎকালীন উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরীন আহমাদকে প্রধান করে আরেকটি কমিটি গঠন করা হয়। অপরদিকে বন্ধের মধ্যে সান্ধ্যকোর্সের ভর্তি পরীক্ষার উদ্যোগ নিয়ে সমালোচনার মুখে এটি বাতিল করতে বাধ্য হয় বিজনেস ফ্যাকাল্টি।

হল বন্ধের দাবি, হল খোলার দাবি
বিশ্বব্যাপী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়লে শিক্ষার্থীরা হল বন্ধ করে দেওয়ার দাবিতে অবস্থান কর্মসূচি ও মানববন্ধন করেন। পরবর্তীতে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট এক যুগ পর হল বন্ধ করার ঘোষণা দেয়। এর মধ্য দিয়ে দীর্ঘদিন অতিবাহিত হলে শিক্ষার্থীরা নানামুখী মানসিক চাপে পড়েন। অপরদিকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ হল বন্ধ রেখে পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলে শিক্ষার্থীরা এবার হল খোলার দাবিতে আন্দোলন শুরু করছেন।

নতুন উপ-উপাচার্য ও কোষাধ্যক্ষ
এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের গুরুত্বপূর্ণ দুই পদে পরিবর্তন হয়েছে। মেয়াদ শেষ হওয়ায় উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. নাসরীন আহমাদের স্থলে নিয়োগ পেযেছেন আর্থ অ্যান্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল। আর কোষাধ্যক্ষ পদে নিয়োগ পেয়েছেন একাউন্টিং বিভাগের অধ্যাপক মমতাজ উদ্দীন আহমেদ।

মেয়াদ শেষ ডাকসুর
দীর্ঘ ৩০ বছরের অচলায়তন ভেঙে অনুষ্ঠিত হওয়া ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নির্বাচিত কমিটির মেয়াদ শেষ হয়েছে মার্চ মাসে। করোনা পরিস্থিতিসহ সামগ্রিক কারণে এখনো নতুন নির্বাচনের কোনো আলোচনা শুরু হয়নি।

মাস্ক কেলেঙ্কারিতে ঢাবি কর্মকর্তা
করোনা মহামারির মধ্যে মূল্যবান হয়ে পড়া মাস্ক কেলেঙ্কারিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তার জড়িত থাকার অভিযোগ ওঠে। অপারাজিতা ইনটারন্যাশনালের স্বত্বাধিকারী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার শারমিন জাহানের বিরুদ্ধে এ অভিযোগে মামলা হয়। বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বরখাস্ত হন ওই কর্মকর্তা।

অনলাইনে ফল প্রকাশের উদ্যোগ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সব ধরনের কার্যক্রম অনলাইনে পরিচালনার লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে একটি অটোমেশন সফটওয়্যার উদ্বোধন করা হয়েছে। এই সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অনলাইনে পরীক্ষার ফরম পূরণ সংক্রান্ত সব ধরনের কার্যক্রম সম্পন্ন ও প্রবেশপত্র সংগ্রহ করতে পারবেন। পরীক্ষার ফলাফলও অনলাইনে প্রকাশ করা হবে। ফলাফল প্রকাশের ৫ কার্যদিবসের মধ্যে শিক্ষার্থীরা তাদের প্রভিশনাল সার্টিফিকেট, মার্ক সার্টিফিকেট ও ট্রান্সক্রিপ্ট অনলাইনেই সংগ্রহ করতে পারবেন।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০২০
এসকেবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa