ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

সালতামামি

দেশি সঙ্গীত বিদেশী সঙ্গীত-২০১৩

বিনোদন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১১ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৩
দেশি সঙ্গীত বিদেশী সঙ্গীত-২০১৩

হামলা মামলায় দেশি শিল্পীরা
নারী নির্যাতন মামলায় গ্রেফতার হয়েছেন আরেফিন রুমি আর ওয়ারফেইজ ব্যান্ডের ভোকাল মিজান। রাজনৈতিক কারণে ন্যান্সির বাসায় পুলিশের তল্লাশি।



চলচ্চিত্রে আলোচিত গান
অডিও থেকে ব্যাপকভাবে আলোচিত কোন গান উঠে আসেনি এ বছর। তবে চলচ্চিত্রে পাওয়া গেছে একাধিক শ্রোতাপ্রিয় গান। এর মধ্যে রয়েছে ‘জ্বলে জ্বলে জোনাকি (পোড়ামন)’, ‘ও প্রিয়’, ‘আমি নিঃস্ব হয়ে যাবো’ (পূর্ণদৈর্ঘ্য প্রেম কাহিনী), ভালোবাসি (দেহরক্ষী) এবং ‘হৃদয় করে তোর সাধনা (নিঃস্বার্থ ভালোবাসা)।

অডিওতে আলোচিত-প্রশংসিত গান
আগে গান বাজতো সাউন্ড বক্সে, পাড়া মহল্লার দোকানে। গানের জনপ্রিয়তার বড় এক সূত্র ছিল সেটি। অ্যালবাম বিক্রিও এখন কমে গেছে। বিপরীতে গান প্রচারের মাধ্যম হয়ে উঠেছে অনলাইন, আর মেমোরি কার্ড। এখন মানুষ সরবে গান শোনে কম, হেডফোনের যুগে নিরব শ্রোতাই এখন বেশি। গান জনপ্রিয় হয় এখন কানে কানে। সবমিলিয়ে গানের জনপ্রিয়তা বোঝা তাই কষ্টকর। তবু এর মাঝেও কয়েকটি গান ঠিকই পৌঁছে মানুষের মাঝে। প্রশংসিত হয় কিছু গান। ২০১৩ সালের এরকম গানগুলোর মধ্যে রয়েছে ‘মানে না মন’ (ইমরান পূজা), ‘হৃদয় আমার (পড়শি), উত্তরী হাওয়া (লুৎফর হাসান), জলদিঘী (তপু-নির্ঝর), অনুভব (আসিফ-ন্যান্সি)।

বিশ্বসংগীত ২০১৩

বছরের সবচেয়ে বেশি আয় ম্যাডোনা’র (১২ কোটি ডলার)। ‘স্বাইফল‘ চলচ্চিত্রের টাইটেল ট্র্যাকের জন্য ৮৫ তম অস্কার লাভ করেন অ্যাডেলে। গ্যাংনাম স্টাইল’র পর এ বছর প্রকাশিত সাই’য়ের ‘জেন্টেলম্যান’ও জনপ্রিয় হয়। ইতিমধ্যে ৬০ কোটিবার দেখা হয়েছে ভিডিওটি। আইটিউন্সের দৃষ্টিতে বছর সেরা শিল্পী জাস্টিন টিম্বারলেক। তার ‘দ্য টোয়েন্টি টোয়েন্টি এক্সপেরিয়েন্স’ আছে বিলবোর্ড চার্টেও প্রথমদিকে।

বিশ্বব্যাপি ৯০টি কনসার্টে অংশ নিয়ে সর্বোচ্ছ ২০৫ মিলিয়ন ডলার আয় করেছেন বন জোভি।

বাংলাদেশ সময় : ১৩২২ ঘণ্টা, ৩১ ডিসেম্বর, ২০১
সম্পাদনা : গোলাম রাব্বানী, বিভাগীয় সম্পাদক বিনোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।