ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

সালতামামি

মঞ্চে এ বছর উল্লেখযোগ্য নাটক আসেনি

মামুনুর রশীদ [অতিথি লেখক] | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০১৩
মঞ্চে এ বছর উল্লেখযোগ্য নাটক আসেনি

সংখ্যার দিক থেকে মঞ্চে এ বছর নাটকের মঞ্চায়ন ছিল খুবই কম। এছাড়া ভালো দলগুলোর নতুন নাটকও মঞ্চে তেমন আসেনি।

তারপরও মঞ্চের এ বছরের ভালো-মন্দ নাটক নিয়ে বাংলানিউজের পাঠকের জন্য কথা বলেছেন নাট্য ব্যক্তিত্ব্য মামুনুর রশীদ।

প্রথমত এ বছরের রাজনৈতিক অবস্থার প্রভাবে তেমন কোন উল্লেখযোগ্য নাটক মঞ্চে আসেনি। তাই পুরো বছরে নতুন নাটকের সংখ্যা ছিল খুবই কম। নাগরিক, ঢাকা থিয়েটার, থিয়েটার, প্রাচ্যনাটসহ অনেক ভালো দলগুলোর কোন নতুন নাটক এ বছর মঞ্চে পাওয়া যায়নি। এরইমধ্যে জানুয়ারির শেষে নাট্যকেন্দ্রের নতুন নাটক `দুই যে ছিল এক চাকর` মঞ্চে আসে। নির্দেশনা দিয়েছেন তারিক আনাম খান।

এরপর বছরের শুরুর দিকে নাট্যকার সাঈদ আহমেদ স্মরণে পালাকারের নতুন নাটক `কালবেলা` মঞ্চে আসে। `দ্য থিং` অবলম্বনে নাটকটি নির্দেশনা দিয়েছেন আমিনুর রহমান মুকুল। ২৯ নভেম্বর আরণ্যক নাট্যদল মঞ্চে আনে `স্বপ্নপথিক` নাটকটি। সাম্প্রতিক সাভার ট্র্যাজেডি নিয়ে ছিল এ নাটকটির পান্ডুলিপি। নাটকটি লিখেছেন হারুন রশীদ এবং নির্দেশনায় ছিলাম আমি।

এরপর পদাতিক নাট্য সংসদের প্রযোজনায় উইলিয়াম শেক্সপিয়রের `ম্যাকবেথ` নাটকের উদ্বোধনী মঞ্চায়ন অনুষ্ঠিত হয় ১৬ মার্চ। এর বাইরে ২৫ অক্টোবর দক্ষিণ এশীয় সংস্কৃতি চর্চাকেন্দ্র সাধনার প্রযোজনা ও পরিবেশনায় নৃত্যনাট্য `চম্পাবতী`র উদ্বোধনী মঞ্চায়ন হয় । নাট্যচক্র এ বছর মঞ্চে আনে `সিদ্ধি` নাটক। নাট্যচক্র এবারই প্রথম রবীন্দ্রনাথের নাটক নিয়ে কাজ করেছে। নাটকটি নির্দেশনা দিয়েছেন ফাল্গুনী হামিদ।

এর বাইরে মহাকাল নাট্যসম্প্রদায়ের `প্রমিথিউস`, শব্দ নাট্যচর্চা কেন্দ্রের `তৃতীয় একজন`, বাংলাদেশ থিয়েটার এর `সিরাজ যখন সিরাজদ্দৌলা`, ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের `চাকা` ও নাট্যভূমি মঞ্চে আনে `কর্ণকথা`।

এছাড়া আলোচিত নাট্য উৎসবও হয়নি এ বছর। দেশের এই পরিস্থিতিতে মঞ্চশিল্পীরা মহড়াও ঠিকভাবে করতে পারেনি।   এ বছরের ১৪ জুলাই মহাকাল নাট্যসম্প্রদায়ের `বিশ্বনাটকের যূথ উৎসব` আয়োজন করে। এ আয়োজনে মহাকাল নাট্যসম্প্রদায়ের ৩টি নাট্য প্রযোজনা ছাড়াও দেশের ২৯টি নাট্যদল এবং ভারতের ৬টি নাট্যদল তাদের নাট্য প্রযোজনা নিয়ে অংশগ্রহণ করে।

আর প্রাঙ্গণে মোর একটি উৎসব করলেও তা রাজনৈতিক অবরোধের মুখে পড়ে তেমন জমে উঠেনি। এবার প্রথম শিল্পকলা একাডেমীর আয়োজনে ৬ দিনব্যাপী নারী জাগরণের নাট্যোৎসব আগস্টে অনুষ্ঠিত হয় । এরপর দ্বিতীয়বারের মতো সেপ্টেম্বরের মাঝামাঝি উদযাপিত হয়েছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব।

আর শিল্পকলার বাইরে জাহাঙ্গীরনগর থিয়েটার নাট্যোৎসব ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট মন্ডলে হয়েছে সপ্তাহব্যাপী রবীন্দ্র নাট্যোৎসব। সাতদিনই মঞ্চস্থ হয় বিসর্জন নাটকটি। নর্দান থিয়েটার মে মাসে ৮ দিনের নাট্যোৎসব করে। তবে দেশে এ বছরের জুলাই মাসের পর থেকেই মঞ্চ নাটকের বিপর্যয় চোখে পড়ে। অনেক দলই নতুন নাটক আনতে চাইলেও শেষ পর্যন্ত তা আনতে পারেনি।

এতকিছুর পরও মঞ্চের মানুষদের চেতনাগত দিকটা অনেক শক্তিশালী। তাই অনেকে শতবাঁধা থাকলেও কাজ করে গেছে। আর প্রতি বছর নাটকের পাশাপাশি তিন মাস অন্তর অন্তর একটা কর্মশালায় অংশ নেয়, সেটাও হয়নি এ বছর। আর দেশের অস্থির এ সময়ে শিল্প চর্চা হয় না। তাই সর্বোপুরি মঞ্চে এ বছর তেমন উল্লেখযোগ্য কাজ হয়ে উঠেনি আমাদের।

অনুলিখন : কামরুজ্জামান মিলু

লেখক : অভিনয়শিল্পী, নাট্যকার ও নির্মাতা

 

বাংলাদেশ সময় : ১৩৪২ ঘণ্টা, ৩০ ডিসেম্বর, ২০১৩
সম্পাদনা : গোলাম রাব্বানী, বিভাগীয় সম্পাদক বিনোদন

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa