ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

সালতামামি

সালতামামি ২০২৩

সুপ্রিম কোর্টে আলোচিত ছিল আদালত অবমাননার দণ্ড

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
সুপ্রিম কোর্টে আলোচিত ছিল আদালত অবমাননার দণ্ড

ঢাকা: বিদায়ী বছর তথা ২০২৩ সালে সাংবিধানিক ইস্যু, আদালত অবমাননায় বিচারকরে দণ্ড, বিএনপির দুই নেতার দণ্ড, জামায়াতের নিবন্ধন অবৈধ হওয়ার রায় বহাল, অবসরের পর তিন বছর শেষ হওয়ার আগে কর্মকর্তারা নির্বাচন করতে না পারার রায়, রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রিট খারিজের আদেশ নিয়ে সুপ্রিম কোর্ট সরগরম ছিল।

হাইকোর্টে নিষ্পত্তি হয়েছে আলোচিত হলি আর্টিজান মামলাও।

আপিল বিভাগে দুদকের আলোচিত কর্মকর্তা শরীফ উদ্দিনের মামলারও নিষ্পত্তি হয়েছে।

হলি আর্টিজান
২০১৬ সালের ১ জুলাই রাতে রাজধানীর গুলশানের হলি আর্টিজান বেকারিতে আলোচিত সন্ত্রাসী হামলা মামলায় বিচারিক আদালতের দেওয়া মৃত্যুদণ্ডাদেশ কমিয়ে সাতজনকে আমৃত্যু কারাদণ্ডাদেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি সহিদুল করিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ আসামিদের আপিল ও জেল আপিল এবং ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদন) খারিজ করে এ রায় দেন।

আসা‌মিরা হ‌লেন- জাহাঙ্গীর হোসেন ওরফে রাজীব গান্ধী, আসলাম হোসেন ওরফে র‌্যাশ, আব্দুস সবুর খান, রাকিবুল হাসান রিগ্যান, হাদিসুর রহমান, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশিদ।

ফরম পূরণে অভিভাবক হিসেবে লেখা যাবে মায়ের নাম
শিক্ষা ক্ষেত্রে ব্যবহৃত ফরম পূরণের ক্ষেত্রে অভিভাবক কলামে বাবা অথবা মা অথবা আইনগত অভিভাবকের নাম সংযোজনের নির্দেশনা দেন হাইকোর্ট। এ রায়ের ফলে তিন জনের কেউ একজনের নাম দিয়ে ফরম পূরণ করা যাবে। এখন এ রায়ের আলোকে সকল ফর্ম সংশোধনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়সহ সব শিক্ষাবোর্ডকে নির্দেশনা দিয়েছেন।

২০০৭ সালের ২৮ মার্চ দৈনিক প্রথম আলোয় ‘বাবার পরিচয় নেই, বন্ধ হলো মেয়ের লেখাপড়া’ শীর্ষক শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। এই প্রতিবেদন যুক্ত করে রেজিস্ট্রেশন কার্ড না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালে রিট করে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট, বাংলাদেশ মহিলা পরিষদ ও নারীপক্ষ। রিটের প্রাথমিক শুনানি নিয়ে ২০০৯ সালের ১ আগস্ট রুল জারি করেন হাইকোর্ট। সেই রুলের চূড়ান্ত শুনানি শেষে ২৪ জানুয়ারি রায় দেন হাইকোর্ট।

‘দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন’
মানবাধিকার সংস্থা অধিকারের সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক এ এস এম নাসির উদ্দিনের দণ্ডের বিরুদ্ধে করা আপিলের গ্রহণযোগ্যতা বিষয়ক শুনানিতে রাষ্ট্রপক্ষের উদ্দেশে বিচারপতি মো. ইমদাদুল হক আজাদের একক হাইকোর্ট বেঞ্চ ওই মন্তব্য করেন। এ মামলায় আবেদনকারীদের আইনজীবী এ জে মোহাম্মদ আলীর শুনানির আগে রাষ্ট্রপক্ষ কথা বলতে চাইলে আদালত বলেন, তাদের (আপিলকারীদের) আইনজীবীদের আগে বলতে দিন। আপনি (রাষ্ট্রপক্ষ) আগেই লাফ দিয়ে উঠছেন কেন?...দেশটাকে তো জাহান্নাম বানিয়ে ফেলেছেন।

এ বিষয়ে সাংবাদিকদের অ্যাটর্নি জেনারেল বলেন, আমি অত্যন্ত দুঃখিত, ভারাক্রান্ত, মর্মাহত এই কথা শোনার পরে। একজন বিচারক এ ধরণের মন্তব্য করতে পারেন কিনা? তিনি সংবিধান সংরক্ষণের জন্য শপথ নেন। তিনি এ ধরণের অসাংবিধানিক কথা বলা অত্যন্ত দুর্ভাগ্যজনক। আমি মনে তিনি তার শপথ ভঙ্গ করেছেন।

নওগাঁও র‌্যাব হেফাজতে মৃত্যু: তদন্ত কমিটি গঠন
নওগাঁয় র‍্যাব হেফাজতে জেসমিন (৪৫) নামে এক নারীর মৃত্যুর পুরো ঘটনার তদন্ত করতে উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটিকে গঠনের নির্দেশ দেন হাইকোর্ট। এক আইনজীবীর রিটের পরিপ্রেক্ষিতে বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মুহম্মদ মাহবুব-উল ইসলামের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পরে কমিটি প্রতিবেদন দাখিল করে।

গত ২২ মার্চ নওগাঁ শহরের মুক্তির মোড় থেকে সুলতানা জেসমিনকে আটক করা হয়। এরপর শুক্রবার (২৪ মার্চ) সকাল ৯টার দিকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ওই নারীর মৃত্যু হয়। সুলতানা জেসমিন নওগাঁ সদর উপজেলার চন্ডীপুর ইউনিয়ন ভূমি অফিসে সহকারী পদে চাকরি করতেন।

র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) ভাষ্য, সুলতানা জেসমিনের নামে প্রতারণার অভিযোগ ছিল। সে অভিযোগের পরিপ্রেক্ষিতে জিজ্ঞাসাবাদের জন্য তাকে আটক করা হয়েছিল। আটকের পরপরই সুলতানা জেসমিন অসুস্থ হয়ে পড়েন। পরে তাকে নওগাঁ সদর হাসপাতালে নেওয়া হয়। প্রাথমিক চিকিৎসার পর চিকিৎসকদের পরামর্শে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়। সেখানে তার শারীরিক অবস্থা আরও খারাপ হয়। চিকিৎসাধীন অবস্থায় ২৪ মার্চ শুক্রবার স্ট্রোক করে মৃত্যুবরণ করেন তিনি। আইনি প্রক্রিয়া শেষে ২৫ মার্চ দুপুরে স্বজনদের কাছে তার মরদেহ হস্তান্তর করা হয়।

বিনামূল্যে চিকিৎসা সুবিধা পাওয়া মৌলিক অধিকার
‘প্রত্যেক ব্যক্তির বিনামূল্যে সকল প্রকার চিকিৎসা সুবিধা পাওয়া তার সংবিধান প্রদত্ত মৌলিক অধিকার এবং এ অধিকার তার বেঁচে থাকার অধিকারের অন্তর্ভুক্ত’।

১৯৯১ সালে এবং ২০০৯ সালে ভেজাল প্যারাসিটামল সেবনে মারা যাওয়া ১০৪ শিশু নিয়ে করা রিটের চূড়ান্ত রায়ে এ মৌলিক অধিকারের কথা উল্লেখ করেন বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক–আল–জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। রায়ের ভেজাল ওষুধ প্রতিরোধে একটি স্বাধীন জাতীয় ভেজাল ঔষধ প্রতিরোধ কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়।

একইসঙ্গে ভেজাল প্যারাসিটামল সেবনে মারা যাওয়া ১০৪ শিশুর প্রত্যেক পরিবারকে ১৫ লাখ টাকা করে ক্ষতিপূরণ দিতে নির্দেশ দেওয়া হয়েছে। ঔষধ প্রশাসন কর্তৃপক্ষ ওই ক্ষতিপূরণের টাকা সংশ্লিষ্ট দায়ী ব্যক্তি, ওষুধ কোম্পানি থেকে আদায় করতে পারবেন।

বিচারক সোহেল রানার সাজা
২০১৭ সালের কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ আইনের এক মামলার কার্যক্রমের বৈধতা নিয়ে আসামিরা হাইকোর্টে একটি আবেদন করেন। ওই আবেদনের শুনানি নিয়ে ২০১৮ সালের ৪ নভেম্বর হাইকোর্ট রুল জারি করে মামলাটির কার্যক্রম স্থগিত করেন। এ স্থগিতাদেশ থাকা সত্ত্বেও কুমিল্লার তৎকালীন চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট সোহেল রানা গত ১০ এপ্রিল মামলায় অভিযোগ গঠন করেন।

উচ্চ আদালতের আদেশ উপেক্ষা করে বিচার কাজ পরিচালনার বিষয়ে হাইকোর্টে আবেদন করেন আসামিরা। বিচারককে তলব করে জবাবে সন্তুষ্ট না হয়ে উচ্চ আদালত আদালত অবমাননার রুল দেন। শুনানি শেষে আদেশে ৩০ দিনের বিনাশ্রম কারাদণ্ড ও পাঁচ হাজার টাকা জরিমানাও করা হয়। পরে তাকে জামিন দেওয়া হয়। আর আপিল বিভাগে আবেদনের পর তার দণ্ড ও জরিমানা স্থগিত করা হয়।

পরে তিনি আপিল করেন। বর্তমানে মামলাটির আপিলের রায়ের জন্য ২৩ জানুয়ারি দিন নির্ধারিত আছে।

দণ্ড বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই
দুর্নীতির মামলায় দুই বছরের বেশি দণ্ডিতদের দণ্ড বাতিল না হওয়া পর্যন্ত নির্বাচনে অংশ নেওয়ার সুযোগ নেই বলে রায় দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে আপিল বিচারাধীন থাকা অবস্থায় দণ্ড স্থগিতের সুযোগ নেই বলেও রায় দেন উচ্চ আদালত।

দুর্নীতির মামলায় দণ্ডিত ৫ বিএনপি নেতার আবেদন খারিজ করে এ বিষয়ে পূর্ণাঙ্গ রায় দেন বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ।

রাষ্ট্রপতি নির্বাচন নিয়ে রিট খারিজ
গত ১৩ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন প্রজ্ঞাপন জারি করে। এ প্রজ্ঞাপনের কার্যক্রম স্থগিত চেয়ে ৭ মার্চ একটি রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী এম এ আজিজ খান।

অন্যদিকে, রাষ্ট্রপতি পদে মো. সাহাবুদ্দিনকে নির্বাচিত ঘোষণা করা সংক্রান্ত ইসির প্রজ্ঞাপন নিয়ে আবদুল মোমেন চৌধুরী, কে এম জাবিরসহ সুপ্রিম কোর্টের ছয় আইনজীবী ১২ মার্চ আরেকটি রিট করেন। পৃথক দুটি রিটের ওপর শুনানি নিয়ে ১৫ মার্চ তা সরাসরি খারিজ করেন বিচারপতি মো. খসরুজ্জামান ও মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ।

এরপর এম এ আজিজ খান আপিল বিভাগে লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) করেন। যেটি ১৮ মে খারিজ হয়ে যায়। রাষ্ট্রের সময় নষ্ট করা, আদালতের সময় নষ্ট করাসহ বিভিন্ন কারণে মামলার খরচ হিসেবে এক লাখ টাকা রিটকারীকে রাষ্ট্রীয় কোষাগারে জমা দিতে বলেছেন আপিল বিভাগ। পরে এ আইনজীবী রিভিউ করেন। সেটিও খারিজ করে দেন আপিল বিভাগ।

আদালত অবমাননা: বিএনপির দুই নেতার কারাদণ্ড
হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আখতারুজ্জামানকে নিয়ে বিরূপ মন্তব্য করার ঘটনায় আদালত অবমাননার মামলায় বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে দুই হাজার টাকা জরিমানা করা হয়। তাকে হাজির করার পর শুনানি শেষে বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি মো. বশির উল্লাহর বেঞ্চ এ দণ্ড দেন।

বিএপির চেয়ারপারসন খালেদা জিয়ার রায়কে কেন্দ্র আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ইউটিউবে বিরূপ মন্তব্য করার ঘটনায় দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে এক মাসের কারাদণ্ড দেন আপিল বিভাগ। একইসঙ্গে এক লাখ টাকা জরিমানা করা হয়। নাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলম বিএনপির রংপুর বিভাগের সহসাংগঠনিক সম্পাদক।  

বিএনপির ৭ আইনজীবীকে তলব
আপিল বিভাগের দুই বিচারপতির বক্তব্যকে কেন্দ্র করে সংবাদ সম্মেলন ও মিছিল-সমাবেশ করায় তার ব্যাখ্যা দিতে বিএনপির সাত আইনজীবী তলব করেন আপিল বিভাগ। আগামী ১৫ জানুয়ারি তাদের আদালতে হাজির হতে বলা হয়েছে।

প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে চার বিচারপতির আপিল বেঞ্চ এ আদেশ দেন। সাত আইনজীবী হলেন- জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মহাসচিব ও  বিএনপির আইনবিষয়ক সম্পাদক ব্যারিস্টার কায়সার কামাল, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী, বিএনপির নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট ফাহিমা নাসরিন মুন্নি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সুপ্রিম কোর্ট শাখার সভাপতি অ্যাডভোকেট আব্দুল জব্বার ভূঁইয়া, সুপ্রিম কোর্ট বারের সাবেক সম্পাদক ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল, সুপ্রিম কোর্ট বারের সাবেক সহ-সম্পাদক অ্যাডভোকেট মোহাম্মদ মাহবুবুর রহমান খান ও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সুপ্রিম কোর্ট শাখার সাধারণ সম্পাদক অ্যাডভোকেট গাজী কামরুল ইসলাম সজল।

অবসরের তিন বছর শেষ হওয়ার আগে নির্বাচন নয়
সরকারি চাকরি থেকে অবসরের তিন বছর অতিক্রম করার আগে জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে পারবেন না, গণপ্রতিনিধিত্ব আদেশের (আরপিও) এমন বিধান বৈধ বলে রায় দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে জারি করা রুল খারিজ করে দেন বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের হাইকোর্ট বেঞ্চ।

জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণার রায় বহাল
রাজনৈতিক দল হিসেবে জামায়াতকে নির্বাচন কমিশনের দেওয়া নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালে রিট করেন সৈয়দ রেজাউল হক চাঁদপুরীসহ ২৫ ব্যক্তি। রিটের চূড়ান্ত শুনানি নিয়ে সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে রাজনৈতিক দল হিসেবে জামায়াতের নিবন্ধন অবৈধ ঘোষণা করে ২০১৩ সালের ১ আগস্ট রায় দেন হাইকোর্টের তিন সদস্যের বৃহত্তর বেঞ্চ। একই সঙ্গে আদালত এই রায়ের বিরুদ্ধে আপিল করার সনদ দেন, যা পরবর্তী সময়ে আপিল হিসেবে রূপান্তরিত হয়।

আপিলকারী পক্ষে কোনো আইনজীবী না থাকায় প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আপিল বিভাগ সেই আপিল খারিজ (ডিসমিসড ফর ডিফল্ট) করে দিয়েছেন আপিল বিভাগ।

রিভিউ খারিজ: রাবির ড. তাহের খুনে দুজনের ফাঁসির রায় বহাল
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. এস তাহের হত্যা মামলায় আপিল বিভাগের রায় পুনর্বিবেচনা (রিভিউ) চেয়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই আসামি ও যাবজ্জীবন দণ্ডিত এক আসামির আবেদনের খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ। পরে সেই দণ্ড কার্যকর করা হয়।

বিএনপির টুকু-আমানের দণ্ডের রায় বহাল
সম্পদের তথ্য গোপন ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে পৃথক মামলায় ইকবাল হাসান মাহমুদ টুকু এবং আমান দম্পতিকে বিচারিক আদালতে দেওয়া দণ্ডের বিরুদ্ধে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ আপিল খারিজ করে রায় দেন।  

এর মধ্যে দুর্নীতির মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকুর ৯ বছরের দণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট। আর আমান উল্লাহ আমানের ১৩ ও তার স্ত্রী সাবেরা আমানের তিন বছরের দণ্ড বহাল রেখেছেন হাইকোর্ট।  

শো-কজ ছাড়া কর্মী অপসারণ করতে পারবে দুদক
কোনো কারণ দর্শানো ছাড়া দুর্নীতি দমন কমিশন (দুদক) কর্মচারীকে অপসারণ করা সংক্রান্ত ৫৪(২) বিধি বাতিলের বিরুদ্ধে আপিল মঞ্জুর করেছেন আপিল বিভাগ। ফলে শো-কজ ছাড়াই কর্মী অপসারণে দুদকের বিধি বহাল থাকলো। আর এ কারণেই চাকরি ফেরত পাবেন না চাকরিচ্যুত আহসান আলী ও শরীফ উদ্দিন। ১৬ মার্চ ততকালীন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বিভাগ রায় দেন।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
ইএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।