ঢাকা, শুক্রবার, ২০ মাঘ ১৪২৯, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ১১ রজব ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
জার্মানিতে দানোত্তম শুভ কঠিন চীবর দান অনুষ্ঠিত

ধর্মীয় নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে প্রতিবারের মতো এবারো জার্মানিতেও উদযাপিত হলো বৌদ্ধ সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসবমুখর ধর্মীয় অনুষ্ঠান শুভ কঠিন চীবর দান। রোববার রাজধানী বার্লিনের সবচেয়ে পুরনো বৌদ্ধ বিহার ডাস বুড্ডিসটিসে হাউসে এই চীবর দান অনুষ্ঠিত হয়।

এদিন ধর্মীয় অন্যান্য কর্মসূচির মধ্যে ছিল বাংলাদেশ ও বিশ্ব শান্তির জন্য শোভাযাত্রা, বুদ্ধ পূজা ও শীল গ্রহণ ও ভাবনা। তারপর দানোৎসবে আমন্ত্রিত ভিক্ষুদের দান করা হয় বহুল আকাঙ্খিত ভিক্ষুদের পরিধেয় বস্ত্র চীবর। মাত্র ২৪ ঘণ্টায় চীবর বুনন, সেলাইসহ তৈরি করতে হয় বলে এটিকে বলা হয় কঠিন চীবর।

পরে মহাকারুনিক গৌতম বুদ্ধের প্রচারিত অহিংস ধর্ম নিয়ে আয়োজন করা হয় ধর্মসভা, প্রদীপ পূজা ও জগতের সকল মানুষের কল্যাণে সমবেত প্রার্থনা। আর এমন হাজার বছরের ধর্মীয় উৎসবে বাংলাদেশিদের সঙ্গে যোগ দিতে পেরে খুশী স্থানীয় জার্মান বৌদ্ধরাও।

বৌদ্ধ ধর্ম মতে পবিত্র প্রবারণা বা আশ্বিনি পূর্ণিমার পরদিন থেকেই বিশ্বের প্রায় সবগুলো বৌদ্ধ বিহারে এই কঠিন চীবর দানোৎসবের আয়োজন করা হয়। উপাসক উপাসিকারা সর্বস্তরের ভিক্ষুসংঘকে দান করেন তাদের পরিহিত বস্ত্র পবিত্র চীবর। সন্ধ্যায় বাংলাদেশ ও জগতের মঙ্গলর জন্য সমবেত প্রার্থনার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ২০০০ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa