ঢাকা, শুক্রবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০২ ডিসেম্বর ২০২২, ০৭ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

রোমে পাসপোর্ট সংশোধনের দাবিতে প্রবাসীদের মানববন্ধন

সাইফুল ইসলাম, ইতালি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
রোমে পাসপোর্ট সংশোধনের দাবিতে প্রবাসীদের মানববন্ধন

রোমে পাসপোর্ট সংশোধনের দাবিতে আবার মানববন্ধন করেছে দেশটিতে বসবাসরত বেশ কয়েকজন প্রবাসী বাংলাদেশি। বাংলাদেশ থেকে আনা জন্মসনদে উল্লেখ করা বয়স দিয়ে নতুন পাসপোর্ট দেওয়ার দাবিতে এ মানববন্ধন করেন তারা।

 
সোমবার (১২ সেপ্টেম্বর) দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের সামনে শান্তিপূর্ণভাবে এ মানববন্ধন করা হয়।  

এ সময় মানববন্ধনে অংশ নেওয়া প্রবাসী বাংলাদেশিরা তাদের পুরোনো পাসপোর্টের বয়স সংশোধনের জন্য দূতাবাসের মাধ্যমে বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানান।  

জানা গেছে, এদের মধ্যে বেশিরভাগ প্রবাসী গত কয়েক বছরে বিভিন্ন দেশ থেকে পালিয়ে অবৈধপথে ইতালিতে প্রবেশ করেন। পরে বিভিন্ন কারণে বয়স কমিয়ে বৈধতার আবেদন করেন তারা। তবে বর্তমানে বৈধভাবে থাকার অনুমতি পেলেও বাংলাদেশি পাসপোর্টের অভাবে বৈধ হতে পারছেন না তারা।  

তবে এ বিষয়ে দূতাবাস বলছে, বাংলাদেশ সরকার থেকে কোনো নির্দেশনা না পাওয়া পর্যন্ত কোনো ধরনের বয়স সংশোধন আবেদন গ্রহণ করবেন না তারা।  

এছাড়া এ বিষয়ে অভিবাসী বিষয়ে অভিজ্ঞ বেশ কয়েকজন বলছেন, যেহেতু ইউরোপে আন্ডার ১৮ অভিবাসীদের বৈধ হওয়ার প্রক্রিয়া সহজ, তাই অনেক বাংলাদেশি এ সুযোগটা পেতে ইতালিতে এসে নিজেদের পাসপোর্ট ফেলে দিয়ে পরে বয়স কমিয়ে এখানে থাকার আবেদন করেন। তবে বৈধতার পেপার হাতে পেতে যেহেতু নিজ দেশের পাসপোর্ট প্রয়োজন, তাই বর্তমানে তারা পাসপোর্টের বয়স সংশোধনের জন্য আন্দোলন বা সমাবেশ করছেন।
বাংলাদেশ সময়: ০১৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২২
এসআই 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa