ঢাকা, শনিবার, ১৮ অগ্রহায়ণ ১৪২৯, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ইতালির আশ্রয়কেন্দ্রে ‘অপ্রাপ্তবয়স্ক’ শরণার্থীর তালিকায় বাংলাদেশ চতুর্থ

সাইফুল ইসলাম মুন্সী, ইতালি থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
ইতালির আশ্রয়কেন্দ্রে ‘অপ্রাপ্তবয়স্ক’ শরণার্থীর তালিকায় বাংলাদেশ চতুর্থ ইতালির একটি শরণার্থী ক্যাম্পে কয়েকজন। ছবি: ডেইলি সাবাহ

ইতালির বিভিন্ন শহরের আশ্রয়কেন্দ্রে থাকা অপ্রাপ্তবয়স্ক শরণার্থীদের তালিকায় বাংলাদেশের নাম চার নম্বরে উঠে এসেছে।  

সম্প্রতি দেশটির শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে এ তথ্য তুলে ধরা হয়েছে।

 

পরিসংখ্যানের তথ্যানুযায়ী বর্তমানে ইতালির বিভিন্ন শহরের আশ্রয়কেন্দ্রে সবচেয়ে বেশি অপ্রাপ্তবয়স্ক শরণার্থী আছে ইউক্রেনের, যার সংখ্যা ৫ হাজার ৩৯২ জন। সম্প্রতি ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরেই এই সংখ্যা বেড়েছে। এরপর দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছে মিশর ও আলবেনিয়ার নাম।  

চতুর্থ স্থানে আছে বাংলাদেশের নাম। তবে বাংলাদেশের প্রতিবেশী দেশ ভারতের নাম তালিকার শেষের দিকে রয়েছে। আর পাকিস্তানের নাম রয়েছে ষষ্ঠ স্থানে।  

বর্তমানে দেশটির বিভিন্ন শরণার্থীক্যাম্পে থাকা অপ্রাপ্তবয়স্ক বাংলাদেশির সংখ্যা ১ হাজার ২৩৯ জন, শতাংশের হিসাবে যা ৭ দশমিক ৯ শতাংশ। পাকিস্তানের আছে ৭০৫ জন এবং ভারতের আছে ৩০৫ জন।

এ বিষয়ে দেশটির বিভিন্ন অভিবাসী অভিজ্ঞরা বলেন, কাগজে-কলমে বাংলাদেশি অপ্রাপ্তবয়স্ক শরণার্থীর সংখ্যা এত বেশি হলেও সত্যিকার অর্থে এই সংখ্যা অনেক কম। ইতালির নিয়মানুযায়ী দেশটিতে অপ্রাপ্তবয়স্ক অবস্থায় প্রবেশ করলে দ্রুত বৈধতা পাওয়া যায় বলে এই সুযোগটা কাজে লাগাতেই বেশিরভাগ বাংলাদেশি দেশটিতে পৌঁছানোর পর আসল বয়স লুকিয়ে নিজেকে অপ্রাপ্তবয়স্ক বলে দাবি করে। সম্প্রতি পাসপোর্টের বয়স সংশোধনের দাবিতে রোম দূতাবাসের সামনের বিক্ষোভ সবচেয়ে বড় উদাহরণ।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
নিউজ ডেস্ক 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa