ঢাকা, সোমবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ নভেম্বর ২০২১, ২৩ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

দূতাবাস কর্মকর্তা খুন: উৎকণ্ঠায় সৌদি প্রবাসীরা

আকবর হোসেন চৌধুরী, সৌদি প্রবাসী পাঠক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৬ ঘণ্টা, মার্চ ৭, ২০১২

ঢাকা: বাংলাদেশের অন্যতম প্রধান দাতা দেশ সৌদি আরব। এছাড়া প্রায় বিশ লাখের বেশি বাংলাদেশি সৌদি আরবে কাজ করে।

দুই একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আন্তরিক।

সম্প্রতি আট বাংলাদেশি নাগরিককে রিয়াদে প্রকাশ্যে শিরশ্ছেদের ঘটনায় বাংলাদেশে কিছুটা অসন্তোষ ছড়িয়ে পড়লেও সৌদি আরবের সঙ্গে কূটনৈতিক সম্পর্কে কোনো প্রভাব পড়েনি। কিন্তু ঢাকায় সৌদি দূতাবাস কর্মকর্তা খালাফ আল আলী নিহত হওয়ার ঘটনায় চরম উৎকণ্ঠায় পড়েছেন সৌদি প্রবাসী বাংলাদেশিরা।

সৌদি প্রবাসী মনির হোসেন মনির জানান, বেশ কয়েক বছর ধরে বাংলাদেশি প্রবাসীদের নিয়ে সৌদি আরবে ভিসা সংক্রান্ত
জটিলতা চলছে। সম্প্রতি বাংলাদেশের শ্রম ও কর্মসংস্থানমন্ত্রীর সৌদি আরব সফরে এই জটিলতা সমাধানের কিছুটা অগ্রগতি হয়। কিন্তু এই হত্যাকাণ্ডের ঘটনায় তা থেমে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই।

কোনো ধরনের জটিলতার প্রভাব যাবে সৌদি প্রবাসীদের ওপর না পড়ে, সে জন্য সৌদি প্রবাসীরা আশা করছেন, এই হত্যাকাণ্ডের সুষ্ঠু তদন্ত এবং বিচার যেন দ্রুত করা হয়।

সৌদি দূতাবাসের কর্মকর্তা হত্যাকাণ্ডের ঘটনায় দুঃখ প্রকাশ করে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘আমাদের দেশে এ ধরনের ঘটনা সম্পূর্ণ অপ্রত্যাশিত ও অনাকাঙ্ক্ষিত। পুরো বিষয়টিকে সরকার গভীরভাবে নজরদারি করছে। ’

এ ঘটনায় সুষ্ঠু তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

পররাষ্ট্রমন্ত্রী তার বক্তব্যে সৌদি সরকার ও নিহতের পরিবারের প্রতি সমবেদনা জানান।

দীপু মনি বলেন, ‘সৌদি সরকারের সঙ্গে আমাদের সম্পর্ক অত্যন্ত ভালো। এ ঘটনায় তাদের সঙ্গে আমাদের কোনো ধরনের বিরূপ প্রভাব ও পররাষ্ট্র সম্পর্কের কোনো অবনতি ঘটবে না। ’

প্রবাসীরা আশা করছেন, পররাষ্ট্রমন্ত্রীর এই বক্তব্য যেন সত্য হয়। না হলে প্রবাসীদের পড়তে হবে নানা দুর্ভোগ আর বিড়ম্বনায়।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, মার্চ ০৭, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa