ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

পার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

বিশ্বজিৎ বসু, পার্থ(অস্ট্রেলিয়া) থেকে | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৮ ঘণ্টা, মার্চ ১, ২০১২
পার্থে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

অমর একুশে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২৬ ফেব্রুয়ারি অস্ট্রেলিয়ার পার্থে প্রবাসী বাঙালিরা নানা কর্মসূচির আয়োজন করেন। এ উপলক্ষে বাংলাদেশ অস্ট্রেলিয়া অ্যাসোসিয়েশন অব ওয়েস্টার্ন

অস্ট্রেলিয়া(বিএএডব্লিউএ)ফরেস্টফিল্ডের উডলুপাইন কমিউনিটি সেন্টারে অস্থায়ী শহীদ মিনার স্থাপন করে শ্রদ্ধা নিবেদন, শিশুদের কবিতা আবৃত্তি ও চিত্রাংকন প্রতিযোগিতা, আলোচনা সভা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

 

অস্থায়ী শহীদ মিনারের পাদদেশে চিত্রাংকন প্রতিযোগিতায় ৩০ জন শিশু-কিশোর অংশ নেয়। প্রতিযোগিতা শেষে একুশের গান এবং শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে ভাষাশহীদেদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিএএডব্লিউএ’র প্রাক্তন সভাপতি ড. আবুল হাশেমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক নাজমুস সাদত শিবলীর সঞ্চালনায় আলোচনা সভায় আলোচনায় অংশ নেন মহসিন মুত্তাকী, ড. নজরুল ইসলাম ও ড. আজিজুল ইসলাম।

এরপর শর্মিষ্ঠা সাহার পরিচালনায় অনুষ্ঠিত হয় কবিতা আবৃত্তি প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। ৬ থেকে ৯ বছর এবং ৯ থেকে ১২ বছর পর্যন্ত দুটি গ্রুপে শিশু-কিশোররা প্রতিযোগিতায় অংশ নেয়।  

বিএএডব্লিউএ পরিচালিত বাংলা স্কুলের ছাত্র-ছাত্রীদের পরিবেশনায় বাংলাদেশের জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এ সময় উপস্থিত দর্শকরা দাঁড়িয়ে জাতীয় সংগীতের প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেন।    

অনুষ্ঠানে দেশাত্মবোধক সংগীত পরিবেশন করেন মেঘনা, হেলেন, তন্ময়, সোহাগ। তবলায় সহযোগিতা করেন নজরুল এবং ড্রামে ছিলেন রিজওয়ান।

সবশেষে প্রতিযোগিতায় বিজয়ী ও অংশ নেওয়া শিশুদের হাতে পুরস্কার তুলে দেন মহসিন মুত্তাকী, মিন্টু হক এবং বিএএডব্লিউএ’র সাংস্কৃতিক সম্পাদক বিশ্বজিৎ বসু

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘন্টা, মার্চ ০১, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa