ঢাকা, বৃহস্পতিবার, ১৪ আশ্বিন ১৪২৯, ২৯ সেপ্টেম্বর ২০২২, ০২ রবিউল আউয়াল ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

জার্মানিতে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপিত

জার্মানি প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
জার্মানিতে স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপিত

দেশের স্বাধীনতা সংগ্রামের সুবর্ণ জয়ন্তী উদযাপন এবং বাংলাদেশের সঙ্গে জার্মানিসহ বিশ্বের অন্যান্য দেশের দ্বিপক্ষীয় সম্পর্ক আরও মজবুত করার প্রত্যয় নিয়ে বিশেষ অনুষ্ঠান করেছে জার্মানির বাংলাদেশ দূতাবাস।  

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।

তিনি বলেন, স্বাধীনতার স্বীকৃতি প্রদানের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক খাতে টেকসই উন্নয়ন, শিক্ষা ও চিকিৎসাসহ ব্যবসা ও বাণিজ্যে বিশ্বের অন্যান দেশের মতই জার্মানির অবদান কখনোই ভুলে যাওয়ার মতো নয়। তাই যে কোনো পরিস্থিতিতেই দুদেশের বন্ধন অটুট রাখার বিষয়টি আরো একবার তুলে ধরেন অভিজ্ঞ এই কূটনীতিক।

বিশেষ অতিথির বক্তব্যে দেশটিতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, করোনা পরিস্থিতি কাটিয়ে আগামীতে বাংলাদেশ এগিয়ে যাবে আরও সামনের দিকে। এই যাত্রায় জার্মানিকে পাশে পাবার আশাও ব্যক্ত করেন তিনি।  

এসময় অনুষ্ঠানে আগত বিদেশি কূটনৈতিকদের বাংলাদেশে আরও বেশি বিনিয়োগের আহবান জানান।  

এর আগে কূটনীতিক ও অতিথিদের স্বাগত জানান গওহর রিজভী ও রাষ্ট্রদূত।

সবশেষে সন্ধ্যায় বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়। এতে বিশিষ্ট সংস্কৃতিসেবী শিব শংকর পাল ও ড. প্রদ্যুৎ তালুকদারের নেতৃত্বে আবৃত্তি, দেশাত্মবোধক গান ও নৃত্যে অংশ নেন মো. আবু ফাহিম, অদিতি গুপ্ত, বিপুল পাল, শিখা শংকর পাল, প্রিয়াংকা বণিক, মুনমুন সাহা, তুলতুল ও টুপুরসহ দেশটির মিউনিখের মাতৃমন্দির কালচারাল ফোরামের শিল্পীরা।  

অনুষ্ঠানে দূতাবাসের কর্মকর্তা, কর্মচারী, জার্মান ও বার্লিন আওয়ামী লীগ সহ সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরাও অংশগ্রহণ করেন। ছিল প্রীতিভোজের বিশেষ আয়োজনও।

বাংলাদেশ সময়: ২১১৫ ঘণ্টা, এপ্রিল ১, ২০২২
নিউজ ডেস্ক

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa