ঢাকা, বৃহস্পতিবার, ১৭ অগ্রহায়ণ ১৪২৮, ০২ ডিসেম্বর ২০২১, ২৬ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

তারেক রহমান জরুরি হয়ে পড়েছে

এম এইচ মামুন, অতিথি লেখক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০১২

তারেক জিয়ার কোনো ইমেজ সঙ্কট এখন আর নেই। কৃত্রিম যে সঙ্কটটি তার ওপর চাপিয়ে দেওয়া হয়েছিল তা তিনি অনেক আগেই কাটিয়ে উঠেছেন।

তার বিরুদ্ধে আনীত কোনো অভিযোগই প্রমাণিত হয়নি। জনগণের কাছে সব ষড়যন্ত্রই পরিষ্কার হয়ে গেছে। বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মীরা ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত বিরোধী দলের দায়িত্ব পালন করেছিল, দলটির শীর্ষ নেতৃবৃন্দ বিভিন্ন সময় তারেক রহমানের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারসহ দুর্নীতির অভিযোগ আনে। পাশাপাশি মিডিয়ার একটা অংশ চারদলীয় জোট ক্ষমতায় থাকা অবস্থায় ঘৃণ্য অপপ্রচার শুরু করেছিল। তার ফলশ্রুতিতে জনমনে একটা বিভ্রান্তি সৃষ্টি হয়েছিলো ।

তথাকথিত ১/১১ এর সময় অনেক মামলা হলেও মামলাগুলোয় অভিযোগ প্রমাণিত হয়নি। এসব মামলায় সরাসরি তিনি আসামি নন। আসামির স্বীকারোক্তি অনুসারে আসামি করা হয়েছে তারেক রহমানকে। বাংলাদেশের জনগণের সামনে এখন এই ষড়যন্ত্র স্পষ্ট হয়ে গেছে।

২০০১ সালের নির্বাচনে তারেক রহমান যে ভূমিকা রেখেছেন তা ভুলবার নয়, সে সময় নির্বাচনের জন্য পরিকল্পনা, দেশব্যাপী নির্বাচনী প্রচারণা, দলের মাঠপর্যায়ের নেতাকর্মী ও সমর্থকদের সঙ্গে ব্যাপক গণসংযোগ ইত্যাদি কাজের সঙ্গে যুক্ত ছিলেন তিনি। মূল সংগঠনসহ সহযোগী সংগঠন যুবদল,  ছাত্রদল, জাসাস, স্বেচ্ছাসেবক দলের নেতা কর্মীদের সঙ্গে মতবিনিময়, মতামত গ্রহণ, দলের গঠনতন্ত্র, উদ্দেশ্য ও ভবিষ্যৎ পরিকল্পনা নিয়েও আলোচনা করেছেন। দলের প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের আদর্শ বাস্তবায়নে দলের করণীয় ও দেশের সামগ্রিক উন্নয়ন-অগ্রগতি নিশ্চিতকরণে সরকারি দল হিসেবে বিএনপির করণীয় প্রসঙ্গে আলোচনা হয়েছে।

এসব কাজের মধ্য দিয়ে তারেক রহমান কেবল প্রতিষ্ঠাতা এবং প্রধানমন্ত্রীর সন্তানের পরিচয় পেছনে ফেলে দলের একজন দক্ষ সংগঠক ও সক্রিয় নেতা হিসেবে আবির্ভূত হন।

বিদেশি আধিপত্যবাদের থাবা থেকে দেশের স্বার্থ রক্ষা করা এবং জনগণের ভাগ্যোন্নয়নের লক্ষ্যে সঠিক ও যুগোপযোগী নেতৃত্ব দিতে আগামী নির্বাচনে জাতীয়তাবাদী শক্তির বিজয়ের জন্য তারেক রহমান জরুরি হয়ে পড়েছে।

লেখক: কানাডা প্রবাসী, কানাডা বিএনপির ছাত্রবিষয়ক সম্পাদক ও কানাডা ছাত্রদল সভাপতি
[email protected]

বাংলাদেশ সময়: ১১২৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa