ঢাকা, মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ৩০ নভেম্বর ২০২১, ২৪ রবিউস সানি ১৪৪৩

প্রবাসে বাংলাদেশ

আবুধাবি দূতাবাসে শহীদ মিনার নির্মাণের দাবি

সাবের আহমেদ রিজভী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১২

আবুধাবি: সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ২১ ফেব্রয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস পালিত হয়েছে।

বাংলাদেশ দূতাবাস এ উপলক্ষে দিনব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন করেছে।



অনুষ্ঠানে শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসের তাৎপর্য নির্ভর আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন বলেন, ‘১৯৫২ সালের ২১ ফেব্রয়ারি বাংলা দিনটি ছিল ৮ ফাল্গুন। ’ তাই বাংলা ভাষাকে বিশ্বব্যাপী ছডিয়ে দিতে এই ভাষাকে জাতিসংঘের দাফতরিক ভাষা হিসেবে গ্রহণ করার লক্ষ্যে ব্যবস্থা নেওয়ার জন্য সরকারকে কাজ করে যাওয়ার আহ্বান জানান তিনি।

বঙ্গবন্ধু পরিষদের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন তালুকদার তার বক্তব্যে আবুধাবি বাংলাদেশ দূতাবাসে ভাষা শহীদদের স্মরণে কোনো শহীদ মিনার না থাকায় উদ্বেগ প্রকাশ করেন।

তিনি আবুধাবি দূতাবাসে শহীদ মিনার নির্মাণের দাবি জানালে সভায় উপস্থিত সব প্রবাসীরা তার দাবির প্রতি একাত্বতা ঘোষণা করেন।

আলোচনায় পরিষদের সভাপতি আলহাজ্ব ইফতেখার হোসেন বাবুল যুদ্বাপরাধীদের বিচার তরান্বিত করার জন্য প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে এই বিষয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য আহ্বান জানান ।

আবুধাবী আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক তহিদুল ইসলাম ফিরোজ বলেন, ‘একুশ এখন শুধু বাঙালির না, একুশ এখন সারা বিশ্বের অলংকারে পরিণত হয়েছে।

ভাষাপ্রেমিদের প্রেরণার উৎস হিসেবে ১৮৮টি দেশে আন্তর্জাতিক মাতৃভাষা হিসাবে স্বীকৃতি পেয়েছে বাংলা ভাষা। ’

সভায় সভাপতিত্ব করেন দূতাবাসের রাস্ট্রদূত ড. নাজমুল কাউনাইন।

এতে বাংলাদেশ প্রেসিডেন্টের বাণী পাঠ করেন দূতাবাসের কাউন্সিলর সাহাদাত হোসেন এবং প্রধান মন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের শ্রম সচীব লতিফুল হক কাজেমী।

অন্যদিকে, পররাষ্ট্র মন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচীব এম কামরুজ্জমান।

সভায় আরও বক্তব্য রাখেন বাংলাদেশ সমিতির ভারপ্রাপ্ত সভাপতি ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন, বাংলাদেশ স্কুল কলেজের উপধ্যক্ষ মীর আনিসুল হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০১২

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa