ঢাকা, রবিবার, ১০ আশ্বিন ১৪২৯, ২৫ সেপ্টেম্বর ২০২২, ২৭ সফর ১৪৪৪

প্রবাসে বাংলাদেশ

ফিনল্যান্ডে শহীদ মিনার নির্মাণে সহযোগিতার আশ্বাস

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
ফিনল্যান্ডে শহীদ মিনার নির্মাণে সহযোগিতার আশ্বাস ফিনল্যান্ডে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

পরম শ্রদ্ধা আর ভালোবাসায় ভাষা শহীদের স্মরণের মধ্যে দিয়ে ফিনল্যান্ডে উদযাপিত হলো মহান ভাষা শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। করোনা পরিস্থিতি বিবেচনায় স্বাস্থ্যবিধি অনুসরণ করে দেশটির বিভিন্ন কমিউনিটির নেতারা দিবসের প্রথম প্রহর (রাত ১২টা ১ মিনিট) ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির অস্থায়ী বেদিতে ফুল দিয়ে ভাষাশহীদদের প্রতি সম্মান জানান।

 

প্রচণ্ড ঠাণ্ডা আর তুষারপাতের মধ্যেও দিবসটি উদযাপনে বিদেশি অতিথি এবং বাংলাদেশি কমিউনিটির উপস্থিতি ছিল চোখে পড়ার মতো।

উপস্থিত সুধীজন মহান ভাষা শহীদদের আত্মত্যাগ ও আত্মজাগরণের গৌরবোজ্জ্বল ইতিহাসকে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।

দিবসের দ্বিপ্রহরে ছিল কোনতুলা আর্ট স্কুলের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ। এতে প্রধান অতিথি ছিলেন ফিনিশ পার্লামেন্টের সদস্য আত্তে কালেভা।  

তিনি প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিশুদের হাতে পুরস্কার তুলে দেন। এরপর সংক্ষিপ্ত আলোচনা সভায় আত্তে কালেভা বায়ান্নের ভাষাশহীদদের গভীর শ্রদ্ধাভরে স্মরণ করেন।  

ফিনল্যান্ডের বিভিন্ন কমিউনিটির মানুষের প্রতি তার এবং তার দলের শুভেচ্ছা জানিয়ে তিনি বলেন, ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সম্ভাব্যতা যাচাইয়ে তার দল একটি কমিটি গঠন করেছে যার প্রধান হিসেবে বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব ভূঁইয়া এন জামান কাজ করছেন।  

তিনি তার ব্যক্তিগত, সিটি করপোরেশন এবং সরকারের তরফে ফিনল্যান্ডে স্থায়ী শহীদ মিনার নির্মাণে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। আলোচনা সভায় আরো বক্তব্য দেন বাংলাদেশি কমিউনিটি ব্যক্তিত্ব মাহমুদুল হাসান চৌধুরী রাসেল, জামসেদ হায়দার সিদ্দিকী ও অনুরূপ টিটু।  

কোনটুলা আর্ট স্কুলের পক্ষ থেকে বক্তব্য দেন স্কুল প্রধান হেইডি এবং আন্তি। আলোচনা সভা শেষে ভূঁইয়া এন জামান সবাইকে ধন্যবাদ জানান।  

বাংলাদেশ সময়: ১১৪৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২২, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa